সপ্তাহ জুড়ে ১৪ কোম্পানির দ্বিতীয় প্রান্তিক প্রকাশ

Arthik Protibadon Reportশেয়ারবাজার রিপোর্ট: গত সপ্তাহে (৩১ জুলাই থেকে ৪ আগস্ট) পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৪টি কোম্পানি তাদের ৩০ জুন সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের অনীরিক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে, আলোচিত সময়ে দ্বিতীয় প্রান্তিকের অনীরিক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা কোম্পানিগুলো হল: পিপলস লিজিং, ইসলামী ইন্স্যুরেন্স, ফিনিক্স ফাইন্যান্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স, ফার্স্ট ফাইন্যান্স, ইন্টারন্যাশনাল লিজিং, রূপালী ব্যাংক, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, জনতা ইন্স্যুরেন্স, ফিনিক্স ইন্স্যুরেন্স, তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স, বে-লিজিং, উত্তরা ফাইন্যান্স এবং মার্কেন্টাইল ব্যাংক।

দ্বিতীয় প্রান্তিকে পিপলস লিজিং এর শেয়ার প্রতি লোকসান হয়েছে ১.৪৪ টাকা, শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ২.৭৪ টাকা নেগেটিভ এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১১.৬৮ টাকা।

যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০.১০ টাকা, এনওসিএফপিএস ছিল ২.৯৫ টাকা এবং ৩০ জুন ২০১৫, সমাপ্ত অর্থবছরে এনএভিপিএস ছিল ১৭.৬২ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস কমেছে ১.৫৪ টাকা।

এছাড়া গত তিন মাসে (এপ্রিল-জুন ১৬) এ কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.৩৭ টাকা। যা আগের বছরে একই সময়ে লোকসান ছিল ০.০৪ টাকা।

ইসলামী ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৬৯ টাকা, শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ১.৩৫ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১২.৮৬ টাকা।

যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০.৫৭ টাকা, এনওসিএফপিএস ছিল ০.২৫ টাকা এবং ৩১ ডিসেম্বর ২০১৫, সমাপ্ত অর্থবছরে এনএভিপিএস ছিল ১২.১৭ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস বেড়েছে ০.১২ টাকা।

এছাড়া গত তিন মাসে (এপ্রিল-জুন ১৬) এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৩৫ টাকা। যা আগের বছরে একই সময়ে আয় ছিল ০.২৭ টাকা।

ফিনিক্স ফাইন্যান্স এর শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.০৯ টাকা, শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ২.০২ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৯.৮৫ টাকা।

যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০.৭৭ টাকা, এনওসিএফপিএস ছিল ০.৮৬ টাকা এবং ৩০ জুন ২০১৫, সমাপ্ত অর্থবছরে এনএভিপিএস ছিল ২০.৭৬ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস বেড়েছে ০.৩২ টাকা।

এছাড়া গত তিন মাসে (এপ্রিল-জুন ১৬) এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫৪ টাকা। যা আগের বছরে একই সময়ে আয় ছিল ০.০৩ টাকা।

সোনার বাংলা ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৯০ টাকা, শেয়ার প্রতি কার্যকারী সমন্বিত নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ০.৫৭ টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৭.১৯ টাকা।

যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ০.৮৬ টাকা, সমন্বিত এনওসিএফপিএস ছিল ০.৫৪ টাকা এবং ৩১ ডিসেম্বর ২০১৫, সমাপ্ত অর্থবছরে সমন্বিত এনএভিপিএস ছিল ১৬.১৩ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস বেড়েছে ০.০৪ টাকা।

এছাড়া গত তিন মাসে (এপ্রিল-জুন ১৬) এ কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৪৬ টাকা। যা আগের বছরে একই সময়ে আয় ছিল ০.৪৮ টাকা।

দ্বিতীয় প্রান্তিকে ফার্স্ট ফাইন্যান্সের শেয়ার প্রতি লোকসান হয়েছে ১.৫৫ টাকা, শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ১.০৪ টাকা নেগেটিভ এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১১.৫১ টাকা।

যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০.৪৭ টাকা, এনওসিএফপিএস ছিল ০.০৯ টাকা এবং ৩১ ডিসেম্বর ২০১৫, সমাপ্ত অর্থবছরে এনএভিপিএস ছিল ১৩.০৭ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস কমেছে ১.০৮ টাকা।

এছাড়া গত তিন মাসে (এপ্রিল-জুন ১৬) এ কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.৫০ টাকা। যা আগের বছরে একই সময়ে আয় ছিল ০.০৯ টাকা।

ইন্টারন্যাশনাল লিজিং এর শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.১৮ টাকা, যা আগের বছর একই সময়ে লোকসান ছিল ০.৩৪ টাকা। সেই হিসেবে কোম্পানির শেয়ার প্রতি লোকসান কমেছে ০.১৬ টাকা বা ৪৭.০৬ শতাংশ।

একই সময়ে কোম্পানির শেয়ারপ্রতি কার্যকরী নিট প্রবাহের পরিমান দাড়িয়েছে ১১.৯৪ টাকা (নেগেটিভ), যা আগের বছর একই সময়ে ছিল ১.৪৬ টাকা (নেগেটিভ)।

আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১২.০৪ টাকা, যা গত ৩১ ডিসেম্বর সমাপ্ত অর্থ বছরে ছিল ১২.২১ টাকা।

এছাড়া শুধুমাত্র দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল১৬ থেকে জুন১৬) কোম্পানির ইপিএসে লোকসান হয়েছে ০.০২ টাকা, যা আগের বছর আয় ছিল ০.৩৯ টাকা।

রূপালী ব্যাংকের শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৪০ টাকা, শেয়ার প্রতি কার্যকারী সমন্বিত নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ৬৭.৮৭ টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৫৫.৩৬ টাকা।

যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ১.১০ টাকা, সমন্বিত  এনওসিএফপিএস ছিল ১.৫৪ টাকা এবং ৩১ ডিসেম্বর ২০১৫, সমাপ্ত অর্থবছরে সমন্বিত এনএভিপিএস ছিল ৫৩.৪৭ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস কমেছে ০.৭০ টাকা বা ১৭৫ শতাংশ।

এছাড়া গত তিন মাসে (এপ্রিল-জুন ১৬) এ কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.১১ টাকা। যা আগের বছরে একই সময়ে সমন্বিত লোকসান ছিল ০.৩৬ টাকা।

উল্লেখ্য, প্রথমে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েব সাইটে ভুলবশত রূপালী ব্যাংকের তিন মাসের (এপ্রিল-জুন ১৬) শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) দেখানো হয়েছিলো ৮.৬৭ টাকা। যা পরবর্তীতে সংশোধন করে ০.১১ টাকা দেখানো হয়।

ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের লাইফ ফান্ডের পরিমান হয়েছে ৩ হাজর ১৪৮ কোটি ৯২ লাখ ৩৪ হাজার ৫৫৭ টাকা, যা ৩১ ডিসেম্বর সমাপ্ত অর্থ বছরে ছিল ৩ হাজার ১৩৫ কোটি ৪০ লাখ ১৩ হাজার ৬২৪ টাকা। সেই তুলনায় কোম্পানির লাইফ ফান্ডের পরিমান বেড়েছে ১৩ কোটি ৫২ লাখ ২০ হাজার ৯৩৩ টাকা বা ০.৪৩ শতাংশ।

দ্বিতীয় প্রান্তিকে ন্যাশনাল লাইফের প্রিমিয়াম জমা হয়েছে ১৫ কোটি ৮৬ লাখ ৪৫ হাজার ৮৫০ টাকা, যা গত অর্থ বছরে ছিল ১৬ কোটি ৭০ লাখ ৫৫ হাজার ১৭৯ টাকা।

জনতা ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৩৫ টাকা, শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ১.১২ টাকা নেগেটিভ এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৫.৪২ টাকা।

যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০.৩৮ টাকা, এনওসিএফপিএস ছিল ০.১৯ টাকা এবং ৩১ ডিসেম্বর ২০১৫, সমাপ্ত অর্থবছরে এনএভিপিএস ছিল ১৫.০৪ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস কমেছে ০.০৩ টাকা।

এছাড়া গত তিন মাসে (এপ্রিল-জুন ১৬) এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.১৪ টাকা। যা আগের বছরে একই সময়ে আয় ছিল ০.১৩ টাকা।

ফিনিক্স ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৫৮ টাকা, শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ০.৭৭ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৩০.২২ টাকা।

যা আগের বছরে একই সময়ে ইপিএস ছিল ১.৯৮ টাকা, এনওসিএফপিএস ছিল ১.৪৩ টাকা এবং ৩০ জুন ২০১৫ সমাপ্ত অর্থবছরে এনএভিপিএস ছিল ৩১.২৭ টাকা। সে হিসাবে কোম্পানির ইপিএস কমেছে ০.৪০ টাকা।

গত তিন মাসে (এপ্রিল-জুন ১৬) এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৮৮ টাকা। যা আগের বছরে একই সময়ে সমন্বিত আয় ছিল ১.১৯ টাকা।

তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৬৫ টাকা, শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ০.৮৬ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৫.৭৫ টাকা।

যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০.৬৮ টাকা, এনওসিএফপিএস ছিল ১.০৭ টাকা এবং ৩১ ডিসেম্বর ২০১৫, সমাপ্ত অর্থবছরে এনএভিপিএস ছিল ১৪.৭৭ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস কমেছে ০.০৩ টাকা।

এছাড়া গত তিন মাসে (এপ্রিল-জুন ১৬) এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৩৬ টাকা। যা আগের বছরে একই সময়ে আয় ছিল ০.৩৪ টাকা।

বে-লিজিং এর অর্ধবার্ষিক শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫১ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.৩৫ টাকা। এছাড়া ৩০ জুন ২০১৬ অনুযায়ী শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৯.৯৩ টাকা এবং ৩১ ডিসেম্বর ২০১৫ অনুযায়ী এনএভিপিএস হয়েছে ২০.৯১ টাকা।

অর্ধবার্ষিকে এ কোম্পানির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১.৬৪ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.২৬ টাকা (নেগেটিভ)।

এদিকে তিন মাসে (এপ্রিল’১৬-জুন’১৬) বে-লিজিংয়ের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৩২ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.১৬ টাকা।

উত্তরা ফাইন্যান্সের অর্ধবার্ষিক শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫.২২ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ৪.২৫ টাকা। এছাড়া ৩০ জুন ২০১৬ অনুযায়ী শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৪৪.০৯ টাকা এবং ৩১ ডিসেম্বর ২০১৫ অনুযায়ী এনএভিপিএস হয়েছে ৪১.৮৭ টাকা।

অর্ধবার্ষিকে এ কোম্পানির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ২৪.৯৯ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ৩৪.৫৭ টাকা।

এদিকে তিন মাসে (এপ্রিল’১৬-জুন’১৬) উত্তরা ফাইন্যান্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.২১ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ২.১১ টাকা।

এবং মার্কেন্টাইল ব্যাংকের অর্ধবার্ষিকে (জানুয়ারি থেকে জুন) ইপিএস হয়েছে ১.৩৩ টাকা। এর আগের বছর একই সময়ে ছিল ০.৫০ টাকা। দেখা যাচ্ছে এক বছরের ব্যবধানে কোম্পানিটির ইপিএস ১৬৬ শতাংশ বেড়েছে।

একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২১.০১ টাকা। আগের বছর একই সময়ে এনএভি ছিল ১৭.৯১ টাকা।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মন্তব্য

Top