বিএনপি’র স্থায়ী কমিটিতে নতুন মুখ

bnpশেয়ারবাজার ডেস্ক: বিএনপির সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটি ঘোষণা করেছে দলটি। এতে পুরনো ১৪ জনের সঙ্গে নতুন মুখ সাবেক বাণিজ্যমন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরী এবং নাটকীয় অপহরণের পর এখন ভারতে অবস্থানকারী নেতা সালাহ উদ্দিন আহমেদ স্থান পেয়েছেন।

আজ শুনিবার বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে এক জরুরি সংবাদ সম্মেলন করেন। সেখানে স্থায়ী কমিটির সদস্যদের নাম প্রকাশ করেন।

গত ১৯ মার্চ ঢাকায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন প্রাঙ্গণে দলের ষষ্ঠ জাতীয় কাউন্সিল অনুষ্ঠানের চার মাস ১৬ দিন পর শনিবার জাতীয় স্থায়ী কমিটির সঙ্গে চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদ এবং জাতীয় নির্বাহী কমিটির সদস্যদের নামও ঘোষণা করা হয়। সাবেক বাণিজ্যমন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরী এতদিন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদে ছিলেন। তিনি চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতির দায়িত্বে আছেন।

কক্সবাজারের সালাহ উদ্দিন আহমেদ আগের কমিটিতে ছিলেন যুগ্ম মহাসচিব। গত বছর নাটকীয় অপহরণের পর এখন ভারতে রয়েছেন। ১৯ সদস্যের মধ্যে ১৭ জনের নাম ঘোষণা করেন নতুন মহাসচিব ফখরুল। বাকি দুজনের নাম পরে জানানো হবে বলে জানান তিনি। মহাসচিব হওয়ার পর তিনিও স্থায়ী কমিটিতে নতুন। স্থায়ী কমিটিতে আগের ১৪ জন রয়েছেন। অসুস্থতার  কারণে নিষ্ক্রিয় এম শামসুল ইসলাম ও সারোয়ারি রহমানকে স্থায়ী কমিটি থেকে বাদ দিয়ে উপদেষ্টা পরিষদে পরিষদে রাখা হয়েছে।

আগের স্থায়ী কমিটির সদস্যদের মধ্যে আর এ গনি এবং খোন্দকার দেলোয়ার হোসেন মারা যান। সালাহউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসি হয় যুদ্ধাপরাধের দন্ডে। চেয়ারপারসন খালেদা জিয়া নতুন স্থায়ী কমিটির প্রথম সদস্য। দ্বিতীয় সদস্য হিসেবে রয়েছেন তার ছেলে লন্ডনে থাকা তারেক রহমান। তিনি দলের জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যানও।

ঘোষিত কমিটিতে ক্রমানুসারে অন্যরা হলেন- খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমিরউদ্দিন সরকার, তরিকুল ইসলাম, মাহবুবুর রহমান, আ স ম হান্নান শাহ, এম কে আনোয়ার, রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মইন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সালাউদ্দিন আহমেদ। ক্রমানুসারে সালাহ উদ্দিন স্থায়ী কমিটির সর্বকনিষ্ঠ সদস্য, তার আগের ১৭ ও ১৮ নম্বর সদস্যের নাম ঘোষণা করা হয়নি।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top