আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ অগাস্ট ২০১৬, শনিবার |

kidarkar

আবারো এগিয়ে গেলেন হিলারি

Clinton, Trump pick up big winsশেয়ারবাজার ডেস্ক: আরেকদফা প্রতিদ্বন্দী ট্রাম্পকে টপকিয়ে এগিয়ে গেলেন হিলারি ক্লিনটন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের বিভিন্ন জরিপের (পোল) সর্বশেষ ফলাফলে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে বেশ এগিয়ে আছেন ডোমেক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন। বিশ্লেষকদের মতে, গত এক সপ্তাহে নতুন করে বিভিন্ন বিতর্ক সৃষ্টি করেই পিছিয়ে পড়েছেন ডোনাল্ড ট্রাম্প।

ইয়াহু নিউজের খবরে বলা হয়, সর্বশেষ বৃহস্পতিবার হালনাগাদ করা ম্যাকক্লাচি/মারিস্ট পোলে ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ১৫ পয়েন্ট এগিয়ে আছেন হিলারি। এই পোলে হিলারি ৪৮ পয়েন্ট পেয়েছেন, যেখানে ট্রাম্পের পয়েন্ট ৩৩। গত মাসেও দুজনের পয়েন্ট ব্যবধান ছিল মাত্র ৩। ওই সময় হিলারির পয়েন্ট ৪২ আর ট্রাম্পের ছিল ৩৯।

গত বৃহস্পতিবার হালনাগাদ করা এনবিসি নিউজ/ওয়াল স্ট্রিট জার্নাল পোলে দেখা যায়, গত মাসে হিলারি ও ট্রাম্পের মধ্যে পয়েন্টে ব্যবধান প্রায় দ্বিগুণ হয়েছে। গত মাসের শেষ দিকেও দুজনের পয়েন্ট ব্যবধান ছিল ৫। এই সপ্তাহে পয়েন্ট ব্যবধান হয়েছে ৯।জার্নালের পোলের বিস্তারিত ফলাফলে দেখা যায়, নারীদের মধ্যে হিলারি-ট্রাম্পের পোল ব্যবধান ৫১-৩৫। শ্বেতাঙ্গ ভোটারদের মধ্যে এই ব্যবধান ৪৭-৪০, শ্বেতাঙ্গ ছাড়া অন্যদের মধ্যে ব্যবধান ৬৯-১৭। হিলারি ও ট্রাম্পের মধ্যে পোলের বড় ব্যবধান কৃষ্ণাঙ্গ মার্কিনিদের ক্ষেত্রে। পোলে দেখা যায়, ৯১ শতাংশ কৃষ্ণাঙ্গ মার্কিনি হিলারিকে সমর্থন করে। ট্রাম্পকে সমর্থন করা কৃষ্ণাঙ্গ মার্কিনির সংখ্যা মাত্র ১ শতাংশ। রানিং মেট নিয়ে পোলের হিসেবে ৪৭ পয়েন্ট পেয়েছেন হিলারি এবং তাঁর সম্ভাব্য ভাইস প্রেসিডেন্ট টিম কেইন। অপর দিকে ট্রাম্প ও তাঁর রানিং মেট মাইক পেন্স পেয়েছেন ৩৮ পয়েন্ট। ফক্স নিউজের পোলে ক্লিনটন-কেইন পেয়েছেন ৪৯, যেখানে ট্রাম্প-পেন্স পেয়েছেন ৩৯।

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে গত মাসের শেষ দিকে অনুষ্ঠিত ডেমোক্রেটিক সম্মেলনে প্রেসিডেন্ট নির্বাচনের জন্য মনোনয়ন পান হিলারি ক্লিনটন। সেই মনোনয়ন পাওয়া এবং ডেমোক্র্যাটদের সম্মেলন নিয়ে বিভিন্ন নেতিবাচক মন্তব্য করে আবারো বিতর্কিত হন রিপাবিলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

বিশ্লেষকদের মতে, গত এক সপ্তাহে বিভিন্ন বিতর্কের জন্ম দেন ডোনাল্ড ট্রাম্প। পদকপ্রাপ্ত মুসলমান মার্কিন সেনা হুমায়ূন খানের বাবা-মাকে কটাক্ষ করেন তিনি। এই কটাক্ষের প্রতিবাদের শামিল হয়েছেন রিপাবলিকান দলের অনেক শীর্ষ নেতা। হিলারি ক্লিনটন ও বারাক ওবামাকে নিয়ে বিভিন্ন মন্তব্য করেন ট্রাম্প। স্ত্রী মেলানিয়া ট্রাম্পের কারণেও বিতর্কিত হয়েছেন তিনি। প্রথমে নগ্ন ছবি প্রকাশিত হওয়ার খবরের পর পরই ভিসা আইন ভঙ্গের বির্তক উঠেছে মেলানিয়া ট্রাম্পের বিরুদ্ধে। আর বিভিন্ন কারণে ঐক্যের বদলে রিপাবলিকান দলেই ট্রাম্প নিয়ে বিরোধিতা প্রকট হচ্ছে।

শেয়ারবাজারনিউজ/ওহ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.