এবার শরীরে যোগ হচ্ছে বাড়তি ২ হাত (ভিডিও)

double handশেয়ারবাজার ডেস্ক: মানুষ যাতে  সহজে আরও বেশি ভারি কাজ করতে পারে। যাদের হাত নেই বা কোনো দুর্ঘটনায় তাদের হাত হারিয়েছে তারা যেন পুনরাই কাজকর্ম করতে পারে সে উদ্দেশে তৈরি হচ্ছে আরও দুটি হাত। হ্যাঁ পাঠক অবাক হচ্ছেন? অবাক হওয়ার কিছু নেই। কারণ এবার মানুষের শরীরে যোগ হচ্ছে বাড়তি দুটি রবোটিক হাত। যান্ত্রিক হাত দুটি শরীরের কাঁধে ও কোমরে লগানো যাবে।

সম্প্রতি যান্ত্রিক এই হাতটি উদ্ভাবন করেছে আমেরিকার এমআইটি’র গবেষণাগারের দুজন গবেষক। একজন ফেডারিক প্যারিয়েটি এবং অপরজন ব্যালডিন এললোরেন্স বোনিল। তারা দু’জনই এমআইটি’র যন্ত্র প্রকৌশল বিভাগের বিশিষ্ট গবেষক।

জানা যায়, যান্ত্রিক হাত দুটির ওজন ৯ কেজি। এটি ৫ ফুট ২ ইঞ্চি থেকে শুরু করে ৬ ফুট লম্বা যে কোনো মানুষ ব্যবহার করতে পারবেন। পরীক্ষামূলক ভাবে নির্মিত হাতটির ব্যাটারি একবার ফুল চার্জ করলে এক নাগাড়ে তিন ঘণ্টা চলে এবং এটি প্রায় ৩২ কিলোগ্রাম ওজন অনায়াসে তুলে ধরতে পারবে। এ জাতীয় যন্ত্রকে এক্সোস্কেলিটন বা বহিরঙ্গ বলা হয়।

এ বিষয়ে তারা জানান, হাত দুটি মানব দেহের সঙ্গে তাল মিলিয়ে কাজ করার উপযোগী করে তৈরি করা হয়েছে। এটি তৈরি করতে ব্যাবহার করা হয়েছে কার্বণ, অ্যালুমিনিয়ামের যৌগ এবং ইস্পাত। রবোটিক হাত দুটি আপনার শরীরের সাথে স্থাপন করার পর এটি স্বাভাবিক বা খোদা প্রদত্ত হাতের ন্যায় চিন্তা শক্তির দ্বারা পরিচালিত করতে পারবেন না কিন্তু এটি আপনার দেহের নড়াচড়া দেখে কাজ করবে যেমনটি ভিডিওতে দেখানো হয়েছে। এর আগেও এমন আরও কিছু হাত তৈরি হয়েছে তবে তার মধ্যে এটি সবচেয়ে সস্তা এবং সহজের ব্যবহার উপযোগী।

 

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top