পুঁজিবাজারে এম শেফাকের ৫ কোটি টাকা বিনিয়োগ: তদন্ত করছে দুদক

Shefaque-Ahmedশেয়ারবাজার রিপোর্ট: বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র চেয়ারম্যান এম শেফাক আহমেদের বিরুদ্ধে নিয়ম ভেঙ্গে পুঁজিবাজারে ৫ কোটি ৩০ লাখ টাকা বিনিয়োগের অভিযোগ উঠেছে। আর এ অভিযোগ তদন্ত করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

এছাড়া, এম শেফাকের আর্থিক অনিয়ম ও দুর্নীতির অভিযোগও অনুসন্ধান করবে দুদক। এ তদন্তের দায়িত্ব পেয়েছেন দুদকের উপ-পরিচালক জাহিদ হোসেন। দুদক সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র চেয়ারম্যান হয়েও অন্তত ১৫টি ইন্সুরেন্স কোম্পানির শেয়ার লেনদেন করেছেন শেফাক আহমেদ। এসব কোম্পানির মধ্যে রয়েছে, কর্ণফুলী ইন্সুরেন্স, প্রগতি, সন্ধানী, প্রাইম, মার্কেন্টাইল, ফারইস্ট, এশিয়া প্যাসিফিক।

২০১৩ সালের ১৬ জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত পুঁজি বাজারের একটি বীমা কোম্পানিতেই ৫ কোটি ৩০ লাখ টাকা বিনিয়োগের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। মা সায়েদা এফ আহমেদ, প্রবাসী বোন নাজমা ইসলাম, ভাই শওকত আহমদ ও সাদেক আহমদের নামে খোলা একাউন্টের মাধ্যমে বিনিয়োগকৃত এ অর্থ লেনদেন হয়।

অথচ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ) বিধিমালা, ১৯৯৫ এর ৪(১) ধারা অনুসারে, কোনো ব্যক্তি নিজে বা অন্য কারও মাধ্যমে সুবিধাভোগী ব্যবসা করবেন না বা উক্তরূপ ব্যবসার ব্যাপারে কোনো ব্যক্তিগত পরামর্শ প্রদান বা সহায়তা করবে না। আর যারাই এটি করবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে কমিশন।

অভিযোগ রয়েছে, এম শেফাক আহমেদ তার ব্যক্তিগত ১৮টি মামলার খরচ বাবদ আইডিআরএ’র কোষাগার থেকে ৩০ লাখ টাকার ওপরে ব্যয় করেন। এই ব্যয় তিনি নিয়ম বহির্ভূতভাবে করেন।

এছাড়া অবৈধ লেনদেনের বিনিময়ে বিভিন্ন বীমা প্রতিষ্ঠানে অযোগ্য ব্যক্তিদের এমডি নিয়োগ অনুমোদন করেন। কোন কোন ক্ষেত্রে মূখ্য নির্বাহীদের অনুমোদনের আবেদন দীর্ঘ সময় আটকে রাখেন। এছাড়াও নতুন বীমা প্রতিষ্ঠানকে লাইসেন্স প্রদানে অবৈধভাবে মোটা অংকের আর্থিক লেনদেনের অভিযোগ রয়েছে।

এ প্রসঙ্গে এম শেফাক আহমেদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এ বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হননি।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top