বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করবে ৩ কোম্পানি: অনুমোদনের অপেক্ষা

powerশেয়ারবাজার রিপোর্ট: নতুন বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করতে চায় পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানি। এর জন্য তিন কোম্পানি জ্বালানি ও বিদ্যুৎ মন্ত্রণালয়ে আবেদন করেছে।

সূত্র জানায়, পুঁজিবাজারে তালিকাভুক্ত ডরিন পাওয়ার বাগেরহাটে, কনফিডেন্স সিমেন্ট রংপুর ও বগুড়ায়, বারাকা পতেঙ্গা পাওয়ার সান্তাহারে কেন্দ্র নির্মানের আবেদন করেছে।

জানা যায়, ক্রমবর্ধমান চাহিদা পূরণের জন্য জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রনালয় নতুন করে ১০টি বিদ্যুৎকেন্দ্র প্রতিষ্টা করার অনুমতি দিতে যাচ্ছে। নতুন এ কেন্দ্রগুলোর মাধ্যেমে প্রায় ১ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর প্রেক্ষিতে মোট ৪৩টি আবেদন পড়ে। যাচাই-বাছাই শেষে সর্বনিম্ন দর প্রদানকারী কোম্পানিগুলোকে বিদ্যুৎকেন্দ্র নির্মানের কাজ দেওয়া হবে।

আবেদন করা কোম্পানিগুলোর মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্তির প্রত্যাশায় থাকা এনার্জিপ্যাক পাওয়ার আবেদন করেছে রংপুর ও ঠাকুরগাঁওয়ে এবং প্লেসেমেন্ট বিক্রি করেও আইপিও অনুমোদন না পাওয়া হোসাফ গ্রুপের এনার্জিপ্রিমা আবেদন করেছে চৌমুহনীতে কেন্দ্র নির্মানের জন্য।

এদিকে, পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ খাতের প্রভাবশালী কোম্পানি সামিট গ্রুপের সামিট কর্পোরেশন চাঁদপুর ও বাগেরহাটে; ইউনাইটেড এন্টারপ্রাইজ জামালপুর ও বাগেরহাটে এবং রিজেন্ট গ্রুপের রিজেন্ট পাওয়ার মদনগঞ্জে কেন্দ্র নির্মানের আবেদন করে।

সংশ্লিষ্টসূত্রে জানা যায়, জ্বালানী মন্ত্রনালয় ১০টি ভিন্ন ভিন্ন স্থানে এ দশটি বিদ্যুৎকেন্দ্র নির্মানের অনুমোদন দেবে। এসব কেন্দ্র থেকে অনুমোদন দেওয়ার ১৮ মাসের মধ্যে জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিতরনের নির্দেশনা দেওয়া হবে। রেন্টাল পদ্ধতিতে উৎপাদিত বিদ্যুৎ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (পিডিবি) সরবরাহ করবে।

শেয়ারবাজারনিউজ/ওহ

আপনার মন্তব্য

Top