আজ: বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ইং, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১০ অগাস্ট ২০১৬, বুধবার |

kidarkar

সিভিও জটিলতার অবসান

cvoশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত সিভিও পেট্রোকেমিক্যালের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ এনে সিলেট গ্যাস ফিল্ড কনডেনসেট (গ্যাসের উপজাত) সরবরাহ সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে। সরকারি সংস্থাগুলোর এমন হঠকারী সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে রিট পিটিশন দায়ের করেছে সিভিও। সিভিও’র সাথে একাত্বতা পোষণ করে সাত দিনের মধ্যে কনডেনসেট সরবরাহের নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত।

পাশাপাশি উচ্চ আদালত পেট্রোবাংলা, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) এবং জ্বালানি ও খণিজ সম্পদ বিভাগকে ৪ সপ্তাহের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দিয়েছেন। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, পেট্রোবাংলার নির্দেশ অনুযায়ী গত ২৭ জুলাই, ২০১৬ তারিখে সিলেট গ্যাস ফিল্ড সিভিও’র কাছে কনডেনসেট সরবরাহ সাময়িকভাবে বন্ধ করে দেয়। এতে কোম্পানিটির উৎপাদন বন্ধ হয়ে যায়। এর আগে বিপিসি পেট্রোবাংলা, বিদ্যুৎ, জ্বালানি ও খণিজ সম্পদ মন্ত্রণালয়ে সিভিও পেট্রোকেমিক্যালের বিরুদ্ধে আইন লঙ্ঘন করে ব্যবসা করার অভিযোগ আনে।

সরকারি সংস্থাগুলোর এমন সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে ২০১৬ সালে রিট পিটিশন দায়ের করে সিভিও পেট্রোকেমিক্যাল।

উচ্চ আদালতের নির্দেশে বলা হয়েছে, কারণ দর্শানোর নোটিশ ছাড়াই কনডেনসেট সরবরাহ বন্ধ করার আইনগত অধিকার সরকারি এ চার সংস্থার নেই। তাই রায়ের কপি পাওয়ার ৭ দিনের মধ্যে সিলেট গ্যাস ফিল্ডকে কনডেনসেট সরবরাহের নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত।

পাশাপাশি চুক্তি ভঙ্গ করে এবং আইনগত ভিত্তি ছাড়াই এমন নির্দেশ কেন দিয়েছে এর জবাব সিলেট গ্যাস ফিল্ড, বিপিসি, পেট্রোবাংলা এবং জ্বালানি ও খণিজ সম্পদ বিভাগকে আগামী ৪ সপ্তাহের মধ্যে জমা দেওয়ার নির্দেশ দিয়েছে উচ্চ আদালত।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.