আওয়ামী লীগ ও বিএনপি’র নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ

AL+BNP+Flagশেয়ারবাজার রিপোর্ট: বাংলাদেশে ক্ষমতাসীন আওয়ামী লীগ গতবছর সব ব্যয় মিটিয়ে ৩ কোটি ৩৮ লাখ টাকা দলীয় তহবিলে যোগ করতে পেরেছে। আর অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপি এবারও সোয়া ১৪ লাখ টাকা ঘাটতির কথা জানিয়েছে নির্বাচন কমিশনকে।

কমিশন সচিব মো. সিরাজুল ইসলামের কাছে মঙ্গলবার জমা পড়া দল দুটির আর্থিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

নিবন্ধিত রাজনৈতিক দল হিসেবে প্রতি বছরই সব দলকে আয়-ব্যয়ের নিরীক্ষিত হিসাব ইসিতে জমা দিতে হয়।

২০১৫ সালে আওয়ামী লীগের ৭ কোটি ১১ লাখ ৬১ হাজার ৩৭৫ টাকা আয়ের বিপরীতে ব্যয় দেখানো হয়েছে ৩ কোটি ৭২ লাখ ৮১ হাজার ৪৬৯ টাকা।

দলের কোষাধ্যক্ষ এ এন এইচ আশিকুর রহমান ও দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ কমিশনের এসে এই নিরীক্ষা প্রতিবেদন জমা দিয়ে যান।

২০১৪ সালের আয়-ব্যীয়ের যে হিসাব আওয়ামী লীগ দিয়েছিল, তাতে ৯ কোটি ৫ লাখ ৪৫ হাজার ৬৪৩ টাকা আয়ের বিপরীতে ৩ কোটি ৪৪ লাখ ৪০ হাজার ৮২১ টাকা ব্যয় দেখানো হয়েছিল। সে হিসেবে গতবছর ক্ষমতাসীন দলটির আয় কমলেও ব্যয় কিছুটা বেড়েছে।

গোলাপ সাংবাদিকদের বলেন, “দলের সদস্য সংগ্রহ, মাসিক চাঁদা, উপ নির্বাচন, অনুদান, মনোনয়নপত্র বিক্রি ও প্রকাশনাসহ অন্যান্য খাতে আয় হয়েছে। আর ব্যয় হয়েছে কর্মচারীদের বেতন, অনুষ্ঠান, সভা, প্রকাশনা ও ত্রাণসহ নানা খাতে।”

তার দেওয়া তথ্যণ অনুযায়ী, ২০ কোটি ৩৯ লাখ ৩৯ হাজার ১১৭ টাকা জমা নিয়ে বছর শুরু করে আওয়ামী লীগ ২০১৫ সাল শেষ করেছে ২৩ কোটি ৮৭ লাখ ১৯ হাজার ২৩ টাকা নিয়ে।

আয়-ব্যয়ের এই হিসাব নিজস্ব উদ্যোগে ইন্টারনেটেও প্রকাশ করা হবে বলে জানান গোলাপ।

বিএনপির প্রতিবেদন জমা দেন দলের চেয়ারপারসনের উপদেষ্টা এ কে এম আমিনুল হক ও যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল।

আমিনুল হক সাংবাদিকদের বলেন, ২০১৫ সালে বিএনপির ১ কোটি ৭৩ লাখ ৩ হাজার ৩৬৫ টাকা আয়ের বিপরীতে ব্যয় হয়েছে এক কোটি ৮৭ লাখ ২৯ হাজার ৬৪৯ টাকা।

“বছরের শুরুতে দলের হাতে ছিল ২ কোটি ৮৪ লাখ ৮৮ হাজার ৭৪৫ টাকা। সমাপনী ব্যালেন্স ছিল ২ কোটি ৭০ লাখ ৬২ হাজার ৪৬১ টাকা।”

২০১৪ সালে বিএনপি দুই কোটি ৮৭ লাখ ৪৮ হাজার ৫৭৪ টাকা আয়ের বিপরীতে তিন কোটি ৫৩ লাখ তিন হাজার ৫৯০ টাকা ব্যয় দেখিয়েছিল। তার আগের দুই বছরও বিএনপি তাদের আর্থিক হিসাবে ঘাটতি দেখিয়েছিল।

এবারের ১৪ লাখ ২৬ হাজার ২৮৪ টাকার ঘাটতি আগের হিসাবের সঙ্গে সামঞ্জস্য করে নেওয়া হবে বলে জানান তিনি।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top