আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ অগাস্ট ২০১৬, বুধবার |

kidarkar

এবার চীনা বিনিয়োগের খবরে বাড়ছে ন্যাশনাল টিউবের দর

NTLশেয়ারবাজার রিপোর্ট: সৌদি আরবের আল জামিল গ্রুপের পর এবার চীন ভিত্তিক একটি প্রতিষ্ঠান ন্যাশনাল টিউবসের বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। এমন খবরে আজ বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির শেয়ার দর বেশ কয়েকবার সার্কিট ব্রেকার স্পর্শ করেছে।

উল্লেখ্য, ন্যাশনাল টিউবস বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের (বিএসইসি) আওতাধীন একটি প্রতিষ্ঠান।

ন্যাশনাল টিউবস সূত্রে জানা যায়, সৌদি আরবের পর এবার চীন ভিত্তিক একটি প্রতিষ্ঠান ন্যাশনাল টিউবসে বিনিয়োগ করার আগ্রহ প্রকাশ করেছে। আগামী সপ্তাহে চীনা প্রতিষ্ঠানটির একটি প্রতিনিধি দল কোম্পানিটির কারখানা এবং অফিস পরিদর্শন করবে।

সৌদি বিনিয়োগ সম্পর্কে সূত্র জানায়, জামিল গ্রুপের প্রতিনিধি দল কারখানা এবং অফিস পরিদর্শন করেছে। এছাড়া প্রতিনিধি দল বিএসইসি এবং শিল্প মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকও করেছে। তবে গ্রুপটি বিনিয়োগ করবে কিনা আনুষ্ঠানিকভাবে এখনও কিছু জানায়নি। আগামী সেপ্টেম্বরের দিকে জামিল গ্রুপের প্রতিনিধি দল আবারও পরিদর্শনে আসবে বলে জানিয়েছে।

এদিকে বিএসইসি’র পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো: নাজমুল হক প্রধান শেয়ারবাজারনিউজ ডটকমকে এ বিষয়ে বলেন, চীন ভিত্তিক একটি প্রতিষ্ঠানের কিছু প্রতিনিধি আগামী সপ্তাহে ন্যাশনাল টিউবের কারখানা এবং অফিস পরিদর্শন করবে। চীন ভিত্তিক প্রতিষ্ঠানটির নাম জানতে চাইলে তিনি বলেন, এখনই প্রতিষ্ঠানটির নাম বলা যাবে না।

বিনিয়োগের উদ্দেশ্যে এ পরিদর্শন কিনা জানতে চাইলে তিনি বলেন, এখনও বিষয়টি একেবারে প্রাথমিক পর্যায়ে রয়েছে। চূড়ান্ত সিদ্ধান্ত হতে আরও অনেক সময় লাগবে।

কিন্তু এমন খবর কোন এক পক্ষ শেয়ারবাজারে ছড়িয়ে কোম্পানিটির শেয়ার দর বাড়াচ্ছে এমন অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, এমন খবরে শেয়ারের দাম বাড়ে বিষয়টি আমার কাছেও এসেছে। আমাদের অধিনস্ত কোম্পানিগুলোতে বিনিয়োগের উদ্দেশ্যে বিদেশি প্রতিষ্ঠানের প্রতিনিধি প্রতিনিয়ত পরিদর্শন করছেন। বিনিয়োগের সিদ্ধান্ত চূড়ান্ত এবং এ সম্পর্কে সমঝোতা স্মারক স্বাক্ষর না হওয়া পর্যন্ত এসব প্রস্তাব আকারেই থাকে। তাই শুধুমাত্র বিনিয়োগ হতে পারে এমন খবরে শেয়ারের দাম বাড়া যৌক্তিক নয়। আর বিষয়টি আমাদের হাতেও নেই যে আমরা এ বিষয়ে কোন ব্যবস্থা গ্রহণ করবো।

আজ ডিএসই-তে ন্যাশনাল টিউবের শেয়ার দর সার্কিট ব্রেকার স্পর্শ করায় কয়েকবার লেনদেন স্থগিত হয়েছে। তারপরও কোম্পানিটির শেয়ার দর ১০.৯০ টাকা অর্থাৎ ১০ শতাংশ বেড়ে ডিএসই-তে শীর্ষ দশ গেইনার তালিকার শীর্ষে উঠে এসেছে।

দিনভর কোম্পানিটির শেয়ার ১০৯.৩০ টাকা থেকে ১১৯.৯০ টাকায় লেনদেন হয়েছে। এ সময় কোম্পানিটির ১৫ লাখ ১৫ হাজার ৮৩৩টি শেয়ার ৪ হাজার ১৪৪ বার হাতবদল হয়েছে। টাকার অঙ্কে আজ কোম্পানিটির মোট ১৭ কোটি ৭৮ লাখ ৪৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এর আগে সৌদি জামিল গ্রুপের বিনিয়োগের খবরে কোম্পানিটির শেয়ার দর অস্বাভাবিক হারে বেড়েছিল। এ প্রসঙ্গে ডিএসই কোম্পানিটির কাছে কারণ জানতে চেয়েছে। তবে শেয়ার দর বাড়ার পেছনে কোন কারণ নেই বলে ডিএসই-কে জানিয়েছে কোম্পানিটি।

উল্লেখ্য, ১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত ন্যাশনাল টিউবসের পরিশোধিত মূলধন ২৩ কোটি ৭৮ লাখ টাকা। কোম্পানিটির উদ্যোক্তা ও পরিচালকের কাছে ০.৬৯ শতাংশ শেয়ার, সরকারের কাছে ৫১ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে ২০.৪৫ শতাংশ শেয়ার এবং সাধারণ বিনিয়োগকারীর কাছে ২৭.৮৬ শতাংশ শেয়ার রয়েছে।

২০১৫ হিসাব বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের ২০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.