প্রার্থীদের টিআইএন বাধ্যতামূলক

ecশেয়ারবাজার রিপোর্ট: ইউনিয়ন পরিষদ নির্বাচন ছাড়া সকল নির্বাচনের মনোনয়ন ফরমে প্রার্থীদের ১২ সংখ্যার ট্যাক্স আইডেন্টটিফিকেশন নম্বর (টিআইএন) বাধ্যতামূলক করা হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মোহাম্মদ শাহনেওয়াজ।

রোববার নির্বাচন কমিশন সচিবালয়ে নিজ কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান তিনি।

শাহনেওয়াজ বলেন, বিধিমালায় সংশোধনী এনে টিআইএন নম্বর ব্যাধ্যতামূলক করে তা ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। আইন মন্ত্রণালয় এসআরও নাম্বার দিলেই ইসি ডিসিসি নির্বাচনের তফসিল ঘোষণার আয়োজন করবে।

তিনি জানান, এ সংশোধনীর মাধ্যমে অনুষ্ঠেয় ডিসিসি নির্বাচনের মেয়র ও কাউন্সিলর পদে প্রার্থীদের মনোনয়নপত্রে ১২ ডিজিটের টিআইএন নম্বর যুক্ত করতে হবে। তা না হলে ইসি মনোনয়নপত্র বাতিল করবে।

বিলবোর্ড সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তফসিলের আগে সম্ভাব্য প্রার্থীরা বিলবোর্ড-পোস্টার ব্যানারের মাধ্যমে প্রচার-প্রচারণা চালালে আইনতগত ভাবে ইসির কিছু করণীয় নেই। যেহেতু এখনো তফসিল ঘোষণার করা হয়নি। তবে তফসিলের পরে তাদের এ ব্যয়ের হিসাব বিবেচনা করবে ইসি।

উল্লেখ্য, গত বছর জুলাই থেকে আয়কর অধ্যাদেশ অনুযায়ী সংসদ, সিটি করপোরেশন, পৌরসভা ও উপজেলা নির্বাচনে অংশগ্রহণকারী ব্যক্তিদের ১২ ডিজিটের টিআইএন নম্বর দেওয়া বাধ্যতামূলক করে জাতীয় রাজস্ব বোর্ড। এরই ধারাবাহিকতায় ইসি নির্বাচনী বিধিমালা সংশোধনের উদ্যোগ নেয়।

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top