আজ: মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ইং, ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ মার্চ ২০১৫, রবিবার |

kidarkar

ইউনাইটেড ইন্স্যুরেন্সকে জরিমানা

united-insuranceশেয়ারবাজার রিপোর্টঃ আইন লঙ্ঘন ও তথ্য গোপন করে প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিয়োগ দেওয়ায় শেয়ারবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদের চেয়ারম্যানসহ সকল সদস্যকে ১ (এক) লাখ টাকা করে সর্বমোট ৮ (আট) লাখ টাকা জরিমানা করেছে বীমা নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

জরিমানার মুখে পড়া কোম্পানির পরিচালনা পর্ষদের সদস্যরা হলেন, চেয়ারম্যান সৈয়দ আজিজ আহমেদ; উদ্যোক্তা পরিচালক এমএ আজিজ, এম শাহ আলম, এম সাইফুল ইসলাম; শেয়ার গ্রহীতা পরিচালক এম হারুনুর রশিদ এবং নিরপেক্ষ পরিচালক এম হাফিজুল্লাহ, ড: ওয়াহিউদ্দিন মাহমুদ ও এম এম আলম।

সম্প্রতি, কোম্পানিটির পরিচালনা পর্ষদের সাথে আইডিআরএ’র অনুষ্ঠিত শুনানীতে অনিয়ম প্রমাণিত হওয়ায় এ জরিমানা করা হয়।

আইডিআরএ’র জনসংযোগ বিভাগের কর্মকর্তা তানিয়া আফরিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, ইউনাইটেড ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদ গত ২৩ মার্চ অনুষ্ঠিত ১৮৫তম সভায় বীমা আইন লঙ্ঘন করে কোম্পানির সিইও পদে সৈয়দ শাহরিয়ার আহসান কে ২০১৪ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত পুন: নিয়োগ দেয়। কিন্তু কোম্পানির বোর্ড সভার সিদ্ধান্তের ৯ মাস পর এ পদে শাহরিয়ার আহসানকে পুন:নিয়োগের অনুমোদনের জন্য আইডিআরএ’র কাছে আবেদন করা হয়।

এর আগে, গত ১৫ জানুয়ারি ২০০৭ তারিখে সিইও পদে সৈয়দ শাহরিয়ার আহসানকে নিয়োগের অনুমোদন দেয় তৎকালীন বীমা অধিদপ্তর। তবে নিয়োগের শর্ত হিসেবে বলা হয়েছিল ৭ দিনের মধ্যে সিইও ও কোম্পানির মধ্যে সম্পাদিত চুক্তিপত্র অধিদপ্তরের কাছে পাঠাতে হবে। কিন্তু কোম্পানিটি এ শর্ত পরিপালন করেনি।

পরবর্তীতে আইডিআরএ প্রতিষ্ঠার পর গত ২৯ জানুয়ারি ২০১৩ তারিখে ‘বীমা কোম্পানি (মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ) প্রবিধানমালা, ২০১২’ এর ৬ ধারার ২ উপধারা অনুযায়ী প্রধান নির্বাহী কর্মকর্তা অবশিষ্ট মেয়াদে বহাল রাখার জন্য কার্যকরি ব্যবস্থা গ্রহণে কোম্পানি বরাবর চিঠি দেয় আইডিআরএ। এর ২ বছর পর গত ৩০ জানুয়ারি ২০১৫ তারিখে সিইও পদে শাহরিয়ার আহসানকে রাখার জন্য কোম্পানিটি আইডিআরএ-কে চিঠি দেয়। কিন্তু চিঠিতে এ পদে দায়িত্ব পালনকারীর অবশিষ্ট মেয়াদ সম্পর্কে তথ্য গোপন করা হয়েছে।

শুনানীতে আইডিআরএ’র চেয়ারম্যান এম শেফাক আহমেদ বলেন, কোম্পানির পলিসি এবং শেয়ারহোল্ডারদের স্বার্থ নিশ্চিতকরণে একজন যোগ্য মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ অতীব গ্ররুত্বপূর্ণ। কিন্তু কোম্পানিটির পরিচালনা পর্ষদ এ পদে নিয়োগে বীমা আইন লঙ্ঘন করেছে। যা কোম্পানির শেয়ার এবং পলিসি হোল্ডারদের স্বার্থ সুরক্ষার জন্য উদ্বেগজনক।

 

শেয়ারবাজারনিউজ/রু/তু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.