আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ অগাস্ট ২০১৬, সোমবার |

kidarkar

সেল প্রেসারের কবলে বাজার

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এদিন শুরু থেকে উত্থান থাকলেও প্রথম ঘন্টা পর সেল প্রেসারে ধীরে ধীরে সূচক পরতে থাকে। দু‘বার ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেও শেষ দিকে ব্যর্থ হয় বাজার। সোমবার সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও আগের দিনের তুলনায় লেনদেন কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪৭ কোটি টাকা।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, পুঁজিবাজারে টানা পতনের কারণে বিনিয়োগকারীদের মধ্যে পুঁজি হারানোর হতাশা রয়েছে। গত সপ্তাহে সূচক বাড়ার পাশাপাশি অধিকাংশ কোম্পানির শেয়ার দরও বেড়েছে। এতে পুঁজি হারানো বিনিয়োগকারীদের মধ্যে মুনাফা তুলে নেয়ার প্রবণতা দেখা দেয়। তাই বাজারে সেল প্রেশার বেড়ে যায়।

সোমবার দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫৭৭ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১১১৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৬২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৪ কোম্পানির মধ্যে দর বেড়েছে ১১২ টির, কমেছে ১৩০ টির এবং অপরিবর্তিত রয়েছে ৮২ টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৪৭ কোটি ২৪ লাখ ৩৯ হাজার টাকা।

এর আগে রোববার ডিএসইর ব্রড ইনডেক্স ৬ পয়েন্ট কমে অবস্থান করে ৪৫৭৯ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করে ১১১৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৬৬ পয়েন্টে। ওই দিন লেনদেন হয়েছিল ৪৭০ কোটি ৬৯ লাখ ৭৮ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ২৩ কোটি ৪৫ লাখ ৩৯ হাজার।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করে ৮৫৫৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫০ টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৫ টির, কমেছে ১২৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯ টির। আজ সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫ কোটি ৭১ লাখ ৭ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.