আসন বাড়ানো হয়েছে ঢাবিতে

du-2শেয়ারবাজার ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে স্নাতক সম্মান শ্রেণীতে ভর্তি পরীক্ষায় এবার ২শ’ আসন বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে –জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন শুরু হয়েছে। ১৪৫টি আসন বৃদ্ধি পেয়ে এই শিক্ষাবর্ষের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোট আসন সংখ্যা দাঁড়িয়েছে ৬ হাজার ৮০০ তে। ৬ হাজার ৮০০ আসনের বিপরীতে আবেদনযোগ্য প্রার্থী রয়েছে ১৫ লাখ ১১ হাজার ৭৮ জন।

সোমবার সকাল সোয়া ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি অফিসে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক আনুষ্ঠানিকভাবে অনলাইনে ভর্তি আবেদনের উদ্বোধন করেন। আজ থেকে শুরু হয়ে অনলাইনে আবেদন করা যাবে ৭ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত। টাকা জমা দেওয়া যাবে ৮ সেপ্টেম্বর পর্যন্ত।

এছাড়া কলা অনুষদের অধীনে ‘খ’ ইউনিট ও চারুকলা অনুষদের অধীনে ‘চ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১১ সেপ্টেম্বর বিকেল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত। বিজ্ঞান অনুষদের অধীনে ‘ক’ ইউনিট, ব্যবসায়ে শিক্ষা অনুষদের অধীনে ‘গ’ ইউনিট এবং সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে ‘ঘ’ ইউটিনের প্রবেশ পত্র ডাউনলোড করা যাবে ১৫ সেপ্টেম্বর বিকেল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত।

মোট ৬ হাজার ৮০০ আসনের মধ্যে ‘ক’ ইউনিটের জন্য ১ হাজার ৬৮০, ‘খ’ ইউনিটের জন্য ২ হাজার ২৪১, ‘গ’ ইউনিটের জন্য ১ হাজার ১৭০, ‘ঘ’ ইউনিটের জন্য ১ হাজার ৪৪০ এবং ‘চ’ ইউনিটের জন্য ১৩৫টি আসন বরাদ্দ রয়েছে।

গত বছরের তুলনায় এ বছর ১৪৫ আসন বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন উপাচার্য। এছাড়া এ বছর নতুন দুটি বিভাগ- জাপানিজ স্টাডিজ ও চাইনিজ স্টাডিজ বিভাগে অনার্স কোর্স চালু করা হয়েছে।

উপাচার্য বলেন, খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৩ সেপ্টেম্বর (শুক্রবার), চ-ইউনিটের ভর্তি পরীক্ষা সাধারণ জ্ঞান ২৪ সেপ্টেম্বর (শনিবার), গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩০ সেপ্টেম্বর (শুক্রবার), ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ অক্টোবর (শুক্রবার), ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৮ অক্টোবর (শুক্রবার) এবং চ-ইউনিটের ভর্তি পরীক্ষা অংকন ১ অক্টোবর (শনিবার) অনুষ্ঠিত হবে।

উপাচার্য আরো বলেন, ভর্তি পরীক্ষায় জালিয়াত চক্র যেন সুযোগ না পায় সে জন্যে মনিটরিং ব্যবস্থা আরো কঠোর হচ্ছে। ভ্রাম্যমাণ আদালত প্রতিটি ভর্তি পরীক্ষায় কাজ করবে।

উল্লেখ্য, গেল ১৮ আগস্ট চলতি বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। সারা দেশের ১২ লাখ ৩ হাজার ৬৪০ পরীক্ষার্থীর মধ্যে এতে পাস করেছেন ৮ লাখ ৯৯ হাজার ১৫০ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৫৮ হাজার ২৭৬ জন।

শেয়ারবাজারনিউজ/মা

আপনার মন্তব্য

Top