আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ অগাস্ট ২০১৬, মঙ্গলবার |

kidarkar

কখনোই সূর্য ডোবেনা! একবার ভাবুনতো কি আশ্চর্য?

64884_1শেয়ারবাজার ডেস্ক: সূর্য রোজ সকালে একবার পূর্বদিকে ওঠে আর সন্ধ্যেবেলায় ঢলে পড়ে পশ্চিমে। এই তো পৃথিবীর নিয়ম।সেই শুরু থেকে পৃথিবী এভাবেই রোজ একবার করে আলোতে প্রবেশ করছে, আবার খানিক বাদে ডুবে যাচ্ছে আঁধারে।

তবে আপনি জানেন কি, সেটা আর সব স্থানের জন্যে সত্যি হলেও পৃথিবীর কিছু জায়গা সবসময়েই থেকে যায় এই হিসেবের বাইরে? সত্যিই পৃথিবীতে রয়েছে এমন কিছু স্থান যেখানে সূর্য কখনোই ডোবেনা! জেনে নিন এমনই কিছু স্থান সম্পর্কে।

১. নরওয়ে

শুনতে অবাক করা হলেও নরওয়ের উচ্চ অক্ষাংশের জন্যে এখানকার বেশিরভাগ স্থানে গরমের সময়টা, অর্থাৎ মে থেকে জুলাই অব্দি সূর্য ঝুলে থাকে সীমান্তের কাছাকাছিতে। ডোবেনা একেবারেই। তবে এতো গেল বেশিরভাগ স্থানের কথা।

দেশটির বাকী সব জায়গাগুলোতে এ সময় টানা ২০ ঘন্টা সূর্যের তাপ পুরোদমে থাকে আকাশে ( হ্যালো ট্র্যাভেল )।

আর উত্তর নরওয়ে? ওখানে সূর্যটা ডোবে কখন সেটাই চিন্তার বিষয়। সারাটা সময় ফকফকা সূর্যের আলোতে চকমকে হয়ে থাকে পুরোটা দেশ।

২. ইনুভিক

কানাডার উত্তরপশ্চিমে অবস্থিত ইনুভিক নামে সবার কাছে পরিচিত স্থানটি। তবে তার চাইতেও আরো বেশি পরিচিত এর গরমকালের আবহাওয়ার জন্যে।

ঘুরতে যদি যেতে চান কোথাও তাহলে আপনার জন্যে নরওয়ের পরপরই তালিকায় দ্বিতীয় স্থনে থাকতে পারে এই স্থানটি। ইনুভিকে গরমের সময়ে টানা ৫০ দিন ধরে সূর্য আকাশের কোলে আটকে থাকে শক্তভাবে ( হ্যালো ট্র্যাভেল )।

টেনেও তাকে নামানো যায়না। আর তাই খুব কম সময়েই এখানকার সব জায়গাগুলো ঘুরে দেখে ফেলা যায় সহজেই!

 

৩. সুইডেন

অন্যান্য সূর্য না ডোবা দেশগুলোর তুলনায় একটু বেশি উষ্ণ সুইডেনে সূর্য ডোবে একদম মাঝরাতে। আবার জেগেও ওঠে ভোর ৪.৩০ এ। আর প্রতি বছরের মে মাস থেকে শুরু করে আগস্টের শেষ অব্দি এমনটা চলতে থাকে এখানে ( আইডিভা )।

তোর আর দেরী কেন? এক্ষুণি সময় বের করে নিন আর লম্বা একটা দিনকে উপভোগ করে আসুন সুইডেন থেকে।

 

৪. আলাস্কা

মে মাসের শেষ থেকে জুলাই মাসের শেষ পর্যন্ত কখনোই সূর্য ডোবেনা আলাস্কায়। এছাড়া বছরের বাকি সময়গুলোতে কঠিন একটা অন্ধকারময় আর শীতল সময়ের ভেতর দিয়ে যেতে হয় একে।

উঁচু উঁচু পাহাড়, জমাট বরফ, তিমি দেখাসহ বিনোদনের কোন মাধ্যমটি নেই এখানে? একবার ভাবুন তো মাঝরাতে কেমন লাগবে আপনার যখন জানলা দিয়ে বাইরে তাকিয়ে পাহাড়ের মাথায় তুষারকে রোদে চকমক করতে দেখবেন আপনি? ( টপসিক্স লিস্ট )

শেয়ারবাজারনিউজ/মা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.