আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৪ অগাস্ট ২০১৬, বুধবার |

kidarkar

ইউনিট বন্ধক রেখে ঋণ দিচ্ছে আইসিবি

icb-আইসিবিশেয়ারবাজার রিপোর্ট: বে-মেয়াদি (ওপেন-এন্ড) মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট সার্টিফিকেট বন্ধক বা লিয়েন রেখে ঋণ দিচ্ছে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। আইসিবি এবং আইসিবি এমএমসিএল পরিচালিত ছয়টি বে-মেয়াদি ফান্ডের ইউনিটের বিপরীতে এ ঋণ দেওয়া হচ্ছে। আইসিবি সূত্রে এ তথ্য জানা গেছে।

আইসিবি জানায়, আইসিবি ইউনিট ফান্ড, আইসিবি এএমসিএল ইউনিট ফান্ড, আইসিবি এএমসিএল পেনশন হোল্ডার্স ইউনিট ফান্ড, বাংলাদেশ ফান্ড, আইসিবি এএমসিএল কনভার্টেড ফার্স্ট ইউনিট ফান্ড এবং আইসিবি এএমসিএল ইসলামিক ইউনিট ফান্ড এর ইউনিট লিয়েন রেখে ঋণ অর্থাৎ অগ্রিণ অর্থ পাওয়া যাবে।

 এ ঋণ বা অগ্রিমের মেয়াদ এক বছর এবং সুদ হার ১১ শতাংশ।

আইসিবি আরও জানায়, এ ঋণ বা অগ্রিম নবায়ন যোগ্য। অর্থাৎ প্রতিবছর গ্রাহক চাইলে প্রয়োজনীয় শর্ত পূরণ স্বাপেক্ষে এর মেয়াদ বাড়াতে পারবেন। এক্ষেত্রে ইউনিট হোল্ডারদের মালিকানায় কোন পরিবর্তন হবে না। এছাড়া সার্টিফিকেট বা ফান্ডসমূহের ঘোষিত বছরভিত্তিক ডিভিডেন্ড গ্রাহকেরা যথাসময়ে পাবেন। আইসিবি প্রধান কার্যালয়, স্থানীয় কার্যালয় ও শাখাসমুহে এ সেবা প্রদান করা হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে লিয়েন এন্ড জেনারেল ক্রেডিট বিভাগের সহকারী মহাব্যবস্থাপক শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, বে-মেয়াদি ফান্ডগুলোর এনএভি ভিত্তিক ইউনিটের পুন:ক্রয় মূল্যের ওপর শতকরা হারে গ্রাহকেরা অগ্রিম টাকা তুলতে পারবেন। আইসিবি ইউনিট ফান্ড, আইসিবি এএমসিএল ইউনিট ফান্ড এবং আইসিবি এএমসিএল পেনশন হোল্ডার্স ইউনিট ফান্ডের গ্রাহকেরা প্রতি ইউনিটের পুন:ক্রয়ের সর্বোচ্চ ৮০ শতাংশ অর্থ অগ্রিম হিসেবে নিতে পারবেন। অপরদিকে বাংলাদেশ ফান্ড, আইসিবি এএমসিএল কনভার্টেড ফার্স্ট ইউনিট ফান্ড এবং আইসিবি এএমসিএল ইসলামিক ইউনিট ফান্ডের প্রতি ইউনিটের পুন:ক্রয়ের সর্বোচ্চ ৭০ শতাংশ অর্থ অগ্রিম হিসেবে নিতে পারবেন।

তিনি আরও বলেন, ত্রৈমাসিক ভিত্তিতে এর সুদ গণনা করা হবে। তবে গ্রাহক চাইলে প্রতিমাসে সুদ ও আসল পরিশোধ করতে পারবেন। তাছাড়া গ্রাহক চাইলে এর মেয়াদ নবায়নও করতে পারবেন। কোন গ্রাহক যদি যথা সময়ে সুদ ও আসল পরিশোধে ব্যর্থ কিংবা টাকা নেওয়ার পর যোগাযোগ না করেন তাহলে সংশ্লিষ্ট ফান্ডের ডিভিডেন্ড আটকে দেওয়া হবে। আর এই ডিভিডেন্ড থেকেই টাকা কেটে নেওয়া হবে। তবে গ্রাহক যথাসময়ে অর্থ পরিশোধ করলে তিনি তার প্রাপ্য ডিভিডেন্ড যথাসময়েই বুঝে পাবেন।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.