আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ অগাস্ট ২০১৬, বৃহস্পতিবার |

kidarkar

আয় বৃদ্ধির কারণে রিটার্নের শীর্ষে জীবন বীমা

life-insurance-SharebazarNeশেয়ারবাজার রিপোর্ট: বুধবার (২৫ আগস্ট) সমাপ্ত সপ্তাহে আগের সপ্তাহের তুলনায় সাপ্তাহিক রিটার্নের পরিমান সবচেয়ে বেশি বেড়েছে জীবন বীমা খাতে। আলোচিত সময়ে খাতটির রিটার্ন বেড়েছে ৪.৩০ শতাংশ। এছাড়া পুঁজিবাজারে তালিকাভুক্ত খাতগুলোর মধ্যে ১০টি খাতের সাপ্তাহিক রিটার্ন বেড়েছে এবং কমেছে ৯টি খাতের।

সর্বশেষ প্রকাশিত প্রান্তিক প্রতিবেদন অনুযায়ী বীমা খাতের কোম্পানিগুলোর লাইফ রেভিনিউ এবং লাইফ ফান্ডের পরিমান বাড়াতে এমনটি হয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

যেসব খাতের সাপ্তাহিক রিটার্ন বেড়েছে তার মধ্যে রয়েছে সিমেন্ট, সিরামিক, প্রকৌশল, বিদ্যুৎ ও জ্বালানী, সাধারণ বীমা, জীবন বীমা, পাট, মিউচ্যুয়াল ফান্ড, নন ব্যাংকিং আর্থিক, সেবা ও আবাসন, ভ্রমণ ও অবকাশ।

এসব খাতের মধ্যে সিমেন্ট খাতের সাপ্তাহিক রিটার্ন বেড়েছে ০.৩৮ শতাংশ এবং এ খাতের বাজার মূলধনের পরিমান দাড়িয়েছে ১৪ হাজার ৮৫৫ কোটি ৭৪ লাখ ১০ হাজার টাকা। একই ভাবে সিরামিক খাতের রিটার্ন বেড়েছে ০.৭৭ শতাংশ এবং বাজার মূলধনের পরিমান দাড়িয়েছে ২ হাজার ৩৫২ কোটি ১১ লাখ ৭০ হাজার টাকা। প্রকৌশল খাতে ০.০২ শতাংশ এবং ১৭ হাজার ২ কোটি ৭২ লাখ ৫০ হাজার টাকা।

বিদ্যুৎ ও জ্বালানী খাতের রিটার্ন বেড়েছে ০.৩৩ শতাংশ এবং বাজার মূলধনের পরিমান দাড়িয়েছে ৩৫ হাজার ১৭৮ কোটি ৮৫ লাখ ৩০ হাজার টাকা। সাধারণ বীমার ০.৩০ শতাংশ ২ হাজার ৭৯২ কোটি ৮১ লাখ ৯০ হাজার টাকা। জীবন বীমার রিটার্ন বেড়েছে ৪.৩০ শতাংশ এবং বাজার মূলধনের পরিমান দাড়িয়েছে ৪ হাজার ৩৯৩ কোটি ৮৯ লাখ ১০ হাজার টাকা। পাট খাতে রিটার্ন বেড়েছে ১.৭০ শতাংশ এবং বাজার মূলধনের পরিমান দাড়িয়েছে ১১ কোটি ৯৫ লাখ টাকা।

মিউচ্যুয়াল ফান্ডে রিটার্ন বেড়েছে ০.২১ শতাংশ এবং বাজার মূলধনের পরিমান হয়েছে ২ হাজার ৯৪৭ কোটি ১১ লাখ ২০ হাজার টাকা। নন ব্যাংকিং আর্থিক খাতে রিটার্ন বেড়েছে ০.৩৮ শতাংশ এবং এ খাতের বাজার মূলধনের পরিমান দাড়িয়েছে ১৪ হাজার ৪৪৬ কোটি ৫৩ লাখ ৭০ হাজার টাকা। সেবা ও আবাসন খাতের রিটার্ন বেড়েছে ০.৭৬ শতাংশ এবং বাজার মূলধনের পরিমান ১ হাজার ৮৯৬ কোটি ৮২ লাখ ৮০ হাজার টাকা। এবং ভ্রমণ ও অবকাশ খাতের সাপ্তাহিক রিটার্ন বেড়েছে ১.৭৯ শতাংশ এবং খাতটির বাজার মূলধনের পরিমান দাড়িয়েছে ১ হাজার ৮৮০ কোটি ৬০ লাখ ৮০ হাজার টাকা।

অন্যদিকে যেসব খাতে সাপ্তাহিক রিটার্ন কমেছে তার মধ্যে ব্যাংক খাতে সাপ্তাহিক রিটার্ন কমেছে ০.৫১ শতাংশ এবং এ খাতের বাজার মূলধনের পরিমান দাড়িয়েছে ৪১ হাজার ৫২৭ কোটি ৬২ লাখ ১০ হাজার টাকা। খাদ্য ও আনুষাঙ্গিক খাতের রিটার্ন কমেছে ৩.৭৭ শতাংশ এবং বাজার মূলধনের পরিমান দাড়িয়েছে ২২ হাজার ৫১০ কোটি ৫১ লাখ ৪০ হাজার টাকা। তথ্য প্রযুক্তি খাতে রিটার্ন কমেছে ৩.০২ শতাংশ এবং বাজার মূলধনের পরিমান দাড়িয়েছে ৮৮৯ কোটি ৩৭ লাখ ১০ হাজার টাকা।

বিবিধ খাতে রিটার্ন কমেছে ০.২২ শতাংশ এবং বাজার মূলধনের পরিমান দাড়িয়েছে ৯ হাজার ১৬৪ কোটি ৩০ লাখ টাকা। কাগজ ও মুদ্রণ খাতে রিটার্ন কমেছে ০.৪২ শতাংশ এবং বাজার মূলধনের পরিমান দাড়িয়েছে ১৬৭ কোটি ৭৩ লাখ ৬০ হাজার টাকা।

ওষুধ ও রসায়ন খাতে রিটার্ন কমেছে ১.৪১ শতাংশ এবং বাজার মূলধনের পরিমান দাড়িয়েছে ৪৩ হাজার ৫০৮ কোটি ২৪ লাখ ৩০ হাজার টাকা। চামড়া খাতে রিটার্ন কমেছে ১.৩৬ শতাংশ এবং বাজার মূলধনের পরিমান দাড়িয়েছে ২ হাজার ৩১০ কোটি ১৭ লাখ ৭০ হাজার টাকা। এবং টেলিকমিউনিকেশন খাতে সাপ্তাহিক রিটার্ন কমেছে ১.৪৪ শতাংশ এবং এ খাতের বাজার মূলধনের পরিমান দাড়িয়েছে ৩৭ হাজার ৮৮৮ কোটি ৯ লাখ ৮০ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.