আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ অগাস্ট ২০১৬, মঙ্গলবার |

kidarkar

হাতে মাত্র দুই দিন: কৌশলগত বিনিয়োগকারী খুজতে আগ্রহী নয় কেউই

cseশেয়ারবাজার রিপোর্ট: স্ট্র্যাটেজিক ইনভেস্টর বা কৌশলগত বিনিয়োগকারী খুজছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। সিএসই’কে এই কৌশলগত বিনিয়োগকারী খুজে পেতে যারা সাহায্য করতে আগ্রহী তাদের আগামীকাল ৩১ আগস্টের মধ্যে যোগাযোগ করতে বলা হয়েছে। সেই হিসেবে কনসালট্যান্ট বা সহায়তাকারীদের যোগাযোগের সময় আর মাত্র ২ দিন।

উল্লেখ, এখনো পর্যন্ত এ বিষয়ে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান আগ্রহ দেখায়নি বা আবেদন জমা দেয়নি।

স্টক এক্সচেঞ্জ ডিমিউচ্যুয়ালাইজেশন আইন ২০১৩ অনুযায়ী দেশের উভয় স্টক ৩১ ডিসেম্বরের মধ্যে স্ট্র্যাটেজিক ইনভেস্টর বা কৌশলগত বিনিয়োগকারী খুজে বের করতে হবে। সিএসই’র প্রাথমিক বিনিয়োগকারীদের ৬০ শতাংশ শেয়ার আলাদা ব্লক করা একাউন্টে রাখা হয়েছে। এখন সিএসই’র মোট পরিশোধিত মূলধনের ২৫ শতাংশ শেয়ার কৌশলগত বিনিয়োগকারীর কাছে হস্তান্তর করতে হবে। যা ঐ ব্লক করা একাউন্ট থেকে হস্তান্তর করা হবে। এর জন্য কৌশলগত বিনিয়োগকারী খুজের বের করা সিএসই’র জন্য অপরিহার্য হয়ে পড়েছে।

তারই অংশ হিসেবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কৌশলগত বিনিয়োগকারী খুজে বেড়াচ্ছে। আর এ কাজে যারা সিএসই’কে সাহায্য করতে আগ্রহী তাদের আগামী ৩১ আগস্টের মধ্যে যোগাযোগের অনুরোধ করেছে স্টক এক্সচেঞ্জটি।

যারা কনসালট্যান্ট হিসেবে সিএসই’র সাথে কাজ করতে আগ্রহী তাদের উদ্দেশ্যে সিএসই’র বক্তব্য হচ্ছে:

১. কৌশলগত বিনিয়োগকারীদের আকৃষ্ট করার জন্য বিশেষজ্ঞ নিয়োগ  করা হবে। যে সিএসই’র নীতিগত উন্নয়নে সহায়তা করবে।

২. আন্তর্জাতিক স্টক এক্সচেঞ্জ, বিনিয়োগ ব্যাংক, অন্যান্য আর্থিক প্রতিষ্ঠাণ এবং আগ্রহী দেশীয় আর্থিক প্রতিষ্ঠাণের মধ্য থেকে উপযুক্ত কৌশলগত বিনিয়োগকারী খুজে বের করতে হবে।

৩. সিএসই’র প্রাথমিক বিনিয়োগকারীদের ব্লক করা শেয়ার সবচেয়ে ভাল মূল্যে বিক্রি করতে হবে। আর তার জন্য বিশেষজ্ঞ নিয়োগ দিতে হবে, যে সহায়তা করবে একটি চুক্তিতে আসা এবং শেয়ারগুলোর দাম নির্ধারণ করার জন্য।

৪. সিএসই কৌশলগত বিনিয়োগকারীদের সাথে লেনদেন শেষ করার পরামর্শ দিচ্ছে।

আগ্রহী ব্যাক্তি, কোম্পানি এবং বিশেষজ্ঞদের প্রস্তাব সিল করা খামে সিএসই’র এমডি বরাবর জমা দেয়ার জন্যও বলেছে সিএসই। যা আগামী ৩১ আগস্টের মধ্যে জমা দিতে হবে।

এ বিষয়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক এম. সাইফুর রহমান মজুমদার শেয়ারবাজারনিউজ ডটকমকে জানান, সিএসই’র কৌশলগত বিনিয়োগকারী খুজে পেতে যারা কনসালট্যান্ট হিসেবে কাজ করতে আগ্রহী আমরা তাদের ৩১ আগস্টের মধ্যে যোগাযোগ করার জন্য বলেছি। এছাড়া দেশী বিদেশী যেসব কোম্পানি বা সংস্থা আমাদের কৌশলগত বিনিয়োগকারী হওয়ার যোগ্যতা রাখে, আমরা তাদের সাথে যোগাযোগ চালিয়ে যাচ্ছি।

স্টক এক্সচেঞ্জ ডিমিউচ্যুয়ালাইজেশন আইনে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে আমাদের কৌশলগত বিনিয়োগকারী খুজে বের করার নির্দেশ রয়েছে। এরমধ্যে কেউ আমাদের কাছে আগ্রহ প্রকাশ করেনি। বিষয়টি নিয়ে নিয়ন্ত্রক সংস্থা আমাদের অবস্থা সম্পর্কে জানতে চেয়ে চিঠি দিয়েছে। যার উত্তর আমরা আগামী দুই এক দিনের মধ্যে দিব।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.