আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ অগাস্ট ২০১৬, মঙ্গলবার |

kidarkar

মার্জিন ঋণ ও সুদ মওকুফ করলে কর দিতে হবে না

NBR20160808112502শেয়ারবাজার রিপোর্ট: ট্রেকহোল্ডার বা সিকিউরিটিজ হাউজ যদি কোনো বিনিয়োগকারীর মার্জিন ঋণ ও ঋণের সুদ মওকুফ করে তাহলে তাদের মওকুফজনিত সুবিধার ওপর কোনো কর দিতে হবে না। তবে ১০ লাখ টাকা পর্যন্ত মওকুফ করলে এ সুবিধা পাওয়া যাবে।

অবশ্য ১০ লাখ টাকার ওপরে মওকুফ করা হলে ১০ লাখ টাকার অতিরিক্ত অংকের জন্য কর দিতে হবে। এমন বিধান রেখে আয়কর অধ্যাদেশের ১৯ এর উপধারা (১১) এর সংশোধন করা হয়েছে। প্রতিবছরের মতো এবছরও অর্থাৎ ২০১৬-১৭ অর্থবছরের বাজেট কার্যক্রমের মাধ্যমে আয়করের ক্ষেত্রে যেসব পরিবর্তন আনা হয়েছে তা স্পষ্ট করে গতকাল ২৯ আগস্ট পরিপত্র জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআরের কর নীতি উইং পরিপত্র -০১/২০১৬-১৭ এর ১৩ পৃষ্ঠায় ক্রমিক নং ৯ এর (ক) অনুচ্ছেদে বলা হয়েছে,  পুঁজিবাজারে বিনিয়োগকারীদের মার্জিন ঋণ ও সুদ মওকুফজনিত প্রাপ্ত সুবিধার করযোগ্যতা সংক্রান্ত উপধারা (১১) এর সংশোধন করা হয়েছে। অর্থ আইন ২০১৬ এর মাধ্যমে আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ধারা ১৯ এর উপধারা (১১) তে একটি নতুন প্রোভাইসো (অনুবিধি) সংযোজন করা হয়েছে।

নতুন প্রোভাইসোর বিধান মোতাবেক, পুঁজিবাজারে কোন ব্যক্তি (individual) বিনিয়োগকারী কর্তৃক কোন শেয়ার, ডিবেঞ্চার, মিউচ্যুয়াল ফান্ড অথবা অন্যকোন সিকিউরিটিজ এ বিনিয়োগে গৃহীত মার্জিন ঋণ ও ঋণের সুদ TREC- ধারী কর্তৃক মওকুফ করা হলে মওকুফজনিত সুবিধার মোট অংক ১০ লক্ষ টাকা পর্যন্ত ধারা ১৯ (১১) এর আওতায় করযোগ্যতার আওতা বহির্ভূত রাখা হয়েছে। তবে মওকুফজনিত মোট সুবিধা ১০ লক্ষ টাকার অধিক হলে ১০ লক্ষ টাকার অতিরিক্ত অংকের জন্য ধারা ১৯ (১১) এর করযোগ্যতার বিধান প্রযোজ্য হবে।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.