আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩১ অগাস্ট ২০১৬, বুধবার |

kidarkar

ব্যাংক-বীমায় ভর করে আট দিনের পতন ঠেকলো

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এর ফলে টানা ৮ম দিন পতনের পর অবশেষে উত্থানে ফিরে এসেছে বাজার। এদিন শুরুতে উত্থান থাকলেও ৪০ মিনিট পর সূচক টানা পরতে থাকে। পরবর্তীতে ১ ঘন্টা ৪০ মিনিট পর ক্রয় চাপে আবার উত্থানে ফিরে সূচক।

বুধবার সূচকের পাশাপাশি অধিকাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে। তবে টাকার অংকে আগের দিনের তুলনায় লেনদেন কিছুটা কমেছে। আজকের বাজারে ব্যাংক এবং বীমা খাতে বিনিয়োগকারীদের আগ্রহ লক্ষ্য করা গেছে। এই দুই খাতের বেশিরভাগ কোম্পানির দর বৃদ্ধিতে সূচকে উত্থান ঘটেছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

বাজারের লেনদেন আশানুরূপ বৃদ্ধি না পাওয়ার জন্য বিনিয়োগকারীদের আস্থা সংকটের পাশাপাশি তারল্য সংকটও কিছুটা দায়ী। বাজারের বিনিয়োগকারীদের সক্রিয়তা বাড়াতে হলে তালিকাভুক্তর মাধ্যমে নামে কোম্পানির সংখ্যা না বাড়িয়ে মৌলভিত্তির কোম্পানির সংখ্যা বাড়ানো জরুরী বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

বুধবার (৩১ আগস্ট) দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫২৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৯৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৫৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৩৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৩টির, কমেছে ১১৫টির আর অপরিবর্তিত রয়েছে ৬৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর। আজ বাজারে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ৪০৯ কোটি ৩৯ লাখ ৩৯ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স ১০ পয়েন্ট কমে অবস্থান করে ৪৫২৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করে ১০৯৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৩৪ পয়েন্টে। আর ওইদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছিল ৫৩১ কোটি ১৩ লাখ ৩৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১২১ কোটি ৭৩ লাখ ৯৪ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে ১ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৪৬১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০১টির, কমেছে ৯৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। যা টাকার অংকে মোট লেনদেন হয়েছে ২২ কোটি ৭ লাখ ২৮ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.