পুঁজিবাজারে ২৬০০ কোটি টাকা নতুন বিনিয়োগ করবে আইসিবি

icb-আইসিবিশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারের চাকা সচল রাখতে চলতি অর্থবছরে (২০১৬-১৭) নতুন করে ২ হাজার ৬০০ কোটি টাকা বিনিয়োগ করবে রাষ্ট্রায়ত্ব বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।

২০১৬-১৭ বছরের শুরুতেই বার্ষিক সম্পাদন চুক্তিতে পুঁজিবাজারের উন্নয়নে এ টাকা বিনিয়োগের সিদ্ধান্ত হয়েছে। অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক বিভাগের সঙ্গে আইসিবি’র এ চুক্তি স্বাক্ষর হয়েছে।

চুক্তি অনুযায়ী, ২০১৬-১৭ অর্থ বছরে পুঁজিবাজারের উন্নয়নে নতুন করে ২ হাজার ৬০০ কোটি টাকা বিনিয়োগ করবে আইসিবি।

জানা যায়, ২০১৪-১৫ অর্থবছরে পুঁজিবাজারে আইসিবি’র নতুন বিনিয়োগ এসেছে ২ হাজার ৪২৩ কোটি টাকা। ২০১৫-১৬ অর্থবছরে নতুন বিনিয়োগ হয়েছে ২ হাজার ৫০০ কোটি টাকা।

এছাড়া আইসিবি-কে মার্চেন্ট ব্যাংকিং, মিউচ্যুয়াল ফান্ড ব্যবস্থাপনা ও স্টক ব্রোকারেজ কার্যক্রম পরিচালনার মাধ্যমে ২১৮ কোটি ৫০ লাখ টাকা এবং ১২০০ কোটি টাকা ঋণ আদায়ের লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

প্রসঙ্গত, মার্চেন্ট ব্যাংকিং (ফি, কমিশন ও মার্জিন ঋণের সুদ আদায় সহ) এর মাধ্যমে আইসিবি’র ২০১৪-১৫ অর্থবছরে মোট আয় হয়েছে ১২৩ কোটি টাকা। ২০১৫-১৬ অর্থবছরে হয়েছে ৯৯ কোটি টাকা। ২০১৬-১৭ হিসাব বছরের জন্য আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১০৫ কোটি টাকা।

মিউচ্যুয়াল ফান্ড ব্যবস্থাপনা ফি এর মাধ্যমে ২০১৪-১৫ অর্থবছরে আইসিবি’র আয় হয়েছে ৮৬ কোটি টাকা, ২০১৫-১৬ অর্থবছরে হয়েছে ৭৫ কোটি টাকা। ২০১৬-১৭ অর্থবছরের জন্য আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮০ কোটি টাকা।

স্টক ব্রোকার কার্যক্রমের মাধ্যমে ২০১৪-১৫ অর্থবছরে আইসিবি’র আয় হয়েছে ২৮ কোটি টাকা, ২০১৫-১৬ অর্থবছরে হয়েছে ২৭ কোটি টাকা। ২০১৬-১৭ অর্থবছরের জন্য আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৮ কোটি টাকা।

এদিকে, চুক্তি অনুযায়ী চলতি অর্থবছরের মধ্যে প্রধানমন্ত্রীর অনুমোদিত ৫০০ কোটি টাকার প্রবাসী শিল্প মিউচ্যুয়াল ফান্ড গঠনের কার্যক্রম গ্রহণ করতে হবে।

আইসিবি সূত্র জানায়, পুঁজিবাজারের উন্নয়নে স্টক এক্সচেঞ্জের সেকেন্ডারি মার্কেটে আইসিবি প্রতিদিনই লেনদেন করছে। গত তিন বছরে দেশের প্রধান শেয়ারবাজার ডিএসই-তে মোট লেনদেন হয়েছে ৩৬ হাজার ৪১২ কোটি টাকা। এর ১০.৪৭ শতাংশই করেছে আইসিবি।

এ প্রসঙ্গে আইসিবি’র ব্যবস্থাপনা পরিচালক ইফতিখার-উজ-জামান শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, টেকসই পুঁজিবাজার গঠনের পাশাপাশি এর উন্নয়নের জন্য আইসিবি নিরলসভাবে কাজ করছে। প্রতিবছরের মতো চলতি বছরেও পূঁজিবাজারের উন্নয়নে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়নে আইসিবি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top