আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ সেপ্টেম্বর ২০১৬, বৃহস্পতিবার |

kidarkar

জিপিএইচ ইষ্পাত: মূল্য সংবেদনশীল তথ্য গোপন করার অভিযোগ

GPH_জিপিএইচ ইস্পাতশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি জিপিএইচ ইষ্পাতের বিরুদ্ধে বেআইনী ভাবে মূল্য সংবেদনশীল তথ্য গোপন করার অভিযোগ উঠেছে। কোম্পানিটি গত সোমবার (২৯ আগস্ট) চট্টগ্রামের আসাদগঞ্জ কার্যালয়ে এয়ার সেপারেশন প্লান্ট স্থাপনের বিষয়ে একটি চুক্তি সম্পন্ন করেছে। আইনে মূল্য সংবেদনশীল এ তথ্য আধা ঘন্টার মধ্যে প্রকাশের নির্দেশ থাকলেও তা তিনদিনেও প্রকাশ করেনি জিপিএইচ ইষ্পাত।

জিপিএইচ ইষ্পাত সোমবার চীনের সিচুয়ান এয়ার সেপারেশন প্ল্যান্ট কোম্পানি লিমিটেডের (এসএএসপিজি) সাথে একটি প্ল্যান্ট স্থাপন সংক্রান্ত সুক্তি সম্পন্ন করেছে। বিষয়টি কোম্পানির শেয়ারের জন্য একটি মূল্য সংবেদনশীল তথ্য। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের ১৯৯৩ (১৯৯৩ সালের ১৫নং আইন) এর ২৫ ধারা (ঘ) এর বিধিমালায় বলা হয়েছে, ‘মূল্য সংবেদনশীল তথ্য’ অর্থ এইরূপ তথ্য যাহা প্রকাশিত হইলে সংশ্লিষ্ট সিকিউরিটির বাজার মূল্য প্রভাবিত হইতে পারে।

একই সাথে আইনে এমন ৭টি তথ্যের কথা নির্দেশ করা রয়েছে। এর মধ্যে একটি তথ্য হল: কোম্পানির বিএমআরই বা নতুন ইউনিট স্থাপন সংক্রান্ত তথ্য। সেই হিসেবে জিপিএইচ ইস্পাতের প্ল্যান্ট স্থাপন চুক্তিটিও একটি মূল্য সংবেদনশীল তথ্য।

এছাড়া গত ১৫ ফেব্রুয়ারী ২০১৬ তারিখে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের প্রকাশিত এক গেজেটে বলা হয়, স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত প্রতিটি সিকিউরিটি ইস্যুকারী উহার কোন মূল্য সংবেদনশীল তথ্য সংশ্লিষ্ট বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের তিরিশ মিনিটের মধ্যে কিংবা তথ্যটি উহার গোচরে আসার তারিখেই তাৎক্ষণিকভাবে উহার চেয়ারম্যান, প্রধান নির্বাহী কর্মকর্তা বা কোম্পানি সচিব এর স্বাক্ষরে লিখিতভাবে একই সাথে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন এবং সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ (যদি উভয় স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত থাকে তবে একই সাথে উভয় স্টক এক্সচেঞ্জ) এর নিকট ফ্যাক্স ও বিশেষ বার্তাবাহক মারফত, ক্ষেত্রবিশেষে কুরিয়ার সার্ভিসযোগে প্রেরণ করিবে; এবং উক্ত তথ্য বহুল প্রচারিত দুইটি দৈনিক পত্রিকায় (একটি বাংলা এবং অপরটি ইংরেজী) ও একটি অনলাইন (online) পত্রিকায় অবিলম্বে প্রকাশনা নিশ্চিত করিবে।

কিন্তু তিনদিন পার হয়ে গেলেও কোম্পানিটি এখনো তথ্যটি কোন স্টক এক্সচেঞ্জকে জানায়নি।

এ ব্যাপারে কোম্পানি সচিব আরাফাত কামাল শেয়ারবাজারনিউজ ডটকমকে জানান, সম্প্রতি আমরা চীনের সিচুয়ান এয়ার সেপারেশন প্ল্যান্ট কোম্পানি লিমিটেডের (এসএএসপিজি) সাথে  প্লান্ট স্থাপনের জন্য চুক্তি করেছি, কথা সত্য। এর আগে ১৭০০ কোটি টাকার উন্নয়নমূলক কাজে ব্যয় করবো বলে আমরা উভয় স্টক এক্সচেঞ্জে জানিয়েছিলাম। সেটারই একটা অংশ হচ্ছে প্লান্ট স্থাপনের বিষয়টি। কিন্তু এটি আমরা মূল্য সংবেদনশীল তথ্য হিসেবে বিবেচনা করছি না। যে কারণে উভয় স্টক এক্সচেঞ্জে তথ্য জানানোর প্রয়োজন মনে করিনি।

জানা গেছে, চুক্তিতে সই করেন জিপিএইচ ইস্পাতের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল ও চীনের এসএএসপিজির ভাইস জেনারেল ম্যানেজার শান কাই। এ সময় জিপিএইচ ইস্পাতের ব্যবস্থাপনা পরিচালক জাহাঙ্গীর আলম সহ কোম্পানির উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নতুন এ কারখানায় শিল্পকারখানা, মেডিকেলসহ নানা কাজে ব্যবহারের জন্য অক্সিজেন, নাইট্রোজেন ও আর্গন (নিষ্ক্রিয় গ্যাস) গ্যাস ও তরল আকারে উৎপাদন করা হবে। কারখানাটির উৎপাদনক্ষমতা হবে দৈনিক ২৫০ মেট্রিক টন। চট্টগ্রামের সীতাকুণ্ডের কুমিরায় এ কারখানা স্থাপন করা হবে।

২০১৮ সালের জানুয়ারি মাসে কারখানার উৎপাদন শুরু হবে। কোম্পানির ১ হাজার ৭০০ কোটি টাকা ব্যয়ে সম্প্রসারণ প্রকল্পের অংশ হিসেবে এই প্ল্যান্ট স্থাপন করা হবে। উৎপাদন ক্ষমতার দিক থেকে এই কারখানা হবে বাংলাদেশের সবচেয়ে বড়। শিল্প খাত, মেডিকেলসহ নানা কাজে ব্যবহারের জন্য এই কারখানার উৎপাদিত পণ্য স্থানীয়ভাবেও বাজারজাত করা হবে।

শেয়ারবাজারনিউজ/রু/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.