টার্নিং পয়েন্টে বীমা খাত

Insurance_বীমাশেয়ারবাজার রিপোর্ট: গত সপ্তাহে (১ আগস্ট সমাপ্ত) দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানিগুলোর শেয়ারদর বড় আকারে উত্থান এবং পতনের মধ্যে ছিল। এর মধ্যে দেখা গেছে, যে দিন এ খাতে দর বেড়েছে প্রায় সব কোম্পানির দর বেড়েছে। আবার যেদিন দর কমেছে একই ভাবে কমেছে। এছাড়া গত সপ্তাহে রিটার্নের শীর্ষে উঠে এসেছে সাধারণ বীমা খাতের কোম্পানিগুলো। লংকা বাংলা সিকিউরিটিজ সূত্রে এ তথ্য জানা গেছে।

অনেক দিন যাবৎ এ খাতের শেয়ারদর তলানিতে থাকায় খাতটির প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ছে। এছাড়া বীমা খাতের সাধারণ বীমা কোম্পানিগুলোর শেয়ারের রিটার্ন বেড়েছে। অন্যদিকে কমেছে জীবন বীমা কোম্পানিগুলোর শেয়ারের রিটার্ন। সপ্তাহটিকে বীমা খাতের শেয়ারগুলোর দর পরিবর্তনের টার্নিং পয়েন্ট হিসেবে ভাবছেন বাজার সংশ্লিষ্টরা।

গত সপ্তাহে সাধারণ বীমা খাতে রিটার্নের পরিমান বেড়েছে ৮.৫৬ শতাংশ এবং এ খাতের বাজার মূল ধনের পরিমান দাড়িয়েছে ৩ হাজার ৩১ কোটি ৯০ লাখ টাকা। এছাড়া রিটার্নের পরিমান বাড়া খাতগুলোর মধ্যে ব্যাংক খাতে রিটার্নের পরিমান বেড়েছে ১.১৪ শতাংশ, বিদ্যুৎ ও জ্বালানী খাতের ০.৫৮ শতাংশ, তথ্য প্রযুক্তি খাতের ২.২৮ শতাংশ, পাট খাতের ১.৭০ শতাংশ, নন ব্যাংকিং আর্থিক খাতে ০.২৮ শতাংশ এবং বস্ত্র খাতের শেয়ারে রিটার্ন বেড়েছে ০.৩৯ শতাংশ।

অন্যদিকে, রিটার্ন কমা খাতগুলোর মধ্যে সিমেন্ট খাতের শেয়ারে রিটার্ন কমেছে ০.২৬ শতাংশ, সিরামিক খাতে ০.৯৩ শতাংশ, প্রকৌশল খাতের ০.৮৩ শতাংশ, খাদ্য আনুষাঙ্গিক খাতে ১.১৮ শতাংশ, জীবন বীমা খাতে ২.৫২ শতাংশ, বিবিধ খাতে ০.৩৫ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ডে ০.৩৪ শতাংশ, কাগজ ও মূদ্রণ খাতে ০.৬১ শতাংশ, ওষুধ ও রসায়ন খাতে ১.১৮ শতাংশ, সেবা ও আবাসন খাতে ২.৮০ শতাংশ, চামড়া খাতে ০.৫১ শতাংশ, টেলিকমিউনিকেশন খাতে ১.০১ শতাংশ এবং ভ্রমণ ও অবকাশ খাতে রিটার্ন বেড়েছে ২.১৩ শতাংশ।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top