কেনিয়ায় প্রায় ৩৭ কোটি টাকা বিনিয়োগের অনুমোদন পেয়েছে বিএসআরএম

BSRM_sharebazarnewsশেয়ারবাজার রিপোর্ট: কেনিয়ার একটি প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে কারখানা খুলবে বিএসআরএম। এর জন্য বিএসআরএম স্টিলকে কেনিয়ায় প্রায় ৩৭ কোটি টাকা বিনিয়োগের অনুমতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

উল্লেখ্য, বিএসআরএম লিমিটেড. বিএসআরএম স্টিল পুঁজিবাজারে প্রকৌশল খাতে তালিকাভুক্ত রয়েছে।

আইন অনুযায়ী, বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়া কোনো ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিদেশে মূলধন স্থানান্তরের সুযোগ নেই।

সম্প্রতি বিএসআরএম স্টিলের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রতিষ্ঠানটিকে শর্ত সাপেক্ষে রপ্তানি প্রত্যাবাসন কোটা (ইআরকিউ) থেকে ৪৬ লাখ ৭০ হাজার ডলার বাংলাদেশি টাকা প্রায় ৩৭ কোটি টাকা কেনিয়ায় বিনিয়োগের অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বিনিয়োগের টাকায় যৌথ মালিকানায় প্রতিষ্ঠিত কেনিয়া ইস্ট আফ্রিকা স্টিল লিমিটেড নামের কোম্পানির ২০ শতাংশ শেয়ার কিনে ব্যবসা শুরু করবে বিএসআরএম। তবে বিনিয়োগের জন্য প্রতি দফাতে বাংলাদেশ ব্যাংকের আলাদা আলাদা অনুমোদন নিতে হবে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, গত ২১ আগস্ট চিঠির মাধ্যমে বিদেশে বিনিয়োগের অনুমোদনের বিষয়টি বিএসআরএম কর্তৃপক্ষকে জানিয়ে দেওয়া হয়েছে। বিএসআরএমের ইআরকিউ হিসাব পরিচালিত হয় এনসিসি ব্যাংকের মাধ্যমে। তাই এনসিসি ব্যাংকের আগ্রাবাদ শাখাকেও অনুমোদন-সংক্রান্ত চিঠির অনুলিপি দেওয়া হয়েছে।

জানতে চাইলে বিএসআরএমের ব্যবস্থাপনা পরিচালক আমীর আলীহুসাইন শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, কেনিয়ার ওই গ্রুপ থেকে আমাদের কাছে বিনিয়োগের জন্য প্রস্তাব করা হয়েছিল। তারা মূলত আমাদের থেকে অভিজ্ঞতা ও কারিগরি সহায়তা নিতে চায়। আমরা মাত্রই অনুমোদন পেয়েছি। বিষয়টি একেবারে প্রাথমিক পর্যায়ে আছে। সম্ভাব্যতা যাচাই করা হবে, বাজার দেখা হবে এরপরই বিনিয়োগের চূড়ান্ত সিদ্ধান্ত।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top