আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ সেপ্টেম্বর ২০১৬, শনিবার |

kidarkar

আন্তর্জাতিক ফ্যাশন ক্যালেন্ডারে বাংলাদেশি পোশাক

british fashionশেয়ারবাজার ডেস্ক: আন্তর্জাতিক ফ্যাশন ক্যালেন্ডারে এবার স্থান করে নিতে যাচ্ছে বাংলাদেশি পোশাক ডিজাইনারদের নকশা। বিশ্বখ্যাত ফ্যাশন আইকন বিবি রাসেলসহ তারকা ও উদীয়মান প্রতিশ্রুতিশীল ডিজাইনারদের অংশগ্রহণে আগামী পয়লা অক্টোবর প্রথমবারের মতো লন্ডনে অনুষ্ঠিত হবে বাংলাদেশ ফ্যাশন উইক লন্ডন-২০১৬।

ইউরোপের ব্যাংকিং সেক্টরের প্রাণকেন্দ্র ক্যানরি ওয়ার্ফের পাঁচ তারকা মানের ভেন্যু উইন্টার গার্ডেনে হতে যাওয়া এই ফ্যাশন উইকের মূল ইভেন্টে বাংলাদেশ এবং যুক্তরাজ্যের ১২ জন ডিজাইনার তাঁদের সর্বশেষ কালেকশন উপস্থাপন করবেন।

এখানে বাংলাদেশি ঐতিহ্যের পাশাপাশি আন্তর্জাতিক ফ্যাশন জগতের হালের ট্রেন্ড নান্দনিকভাবে তুলে ধরবেন ডিজাইনাররা। বাংলাদেশি ঐতিহ্যে প্রভাবিত ডিজাইনারদের উপস্থাপন করার মাধ্যমে ব্রিটিশ ফ্যাশন ক্যালেন্ডারে স্থান করে নিতে প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে এই বাংলাদেশ ফ্যাশন সপ্তাহ।

বাংলাদেশের বাইরে এ ধরনের অনুষ্ঠান এটাই প্রথম। ব্রিটিশ বাংলাদেশ ফ্যাশন কাউন্সিলের (বিবিএফসি) উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে এই ফ্যাশন উইক।

সম্প্রতি পূর্ব লন্ডনের কবি নজরুল সেন্টারে অনুষ্ঠিত প্রেস ব্রিফিংয়ে বক্তব্য দেন বাংলাদেশ ফ্যাশন উইক লন্ডনের প্রতিষ্ঠাতা ও এক্সিকিউটিভ ডিরেক্টর ফকরুল হক। এ ছাড়া বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টার নাদিম কাদির, ফ্যাশন ডিজাইনার নাদিয়া আলী, আয়েশা খান এবং ফ্যাশন প্রিন্ট ডিজাইনার রুকিয়া উল্লাহও এসময় বক্তব্য দেন।

ফকরুল হক বলেন, একটি সোশ্যাল এন্টারপ্রাইজ হিসেবে ব্রিটিশ বাংলাদেশ ফ্যাশন কাউন্সিল প্রতিষ্ঠা করা হয়েছে। ফ্যাশন নিয়ে যারা কাজ করছেন, তাদের প্রশিক্ষণ, কাজের অভিজ্ঞতা লাভের সুযোগ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ নেটওয়ার্কিং সুবিধা দেওয়ার লক্ষ্য নিয়েই যাত্রা শুরু করেছে এই অলাভজনক প্রতিষ্ঠান।

বাংলাদেশ ফ্যাশন উইক লন্ডনের প্রথম আসরে এবার উপস্থাপন করা হবে বাংলাদেশি ফ্যাশনের আধুনিক ডিজাইন ও বিশ্বমানের ফেব্রিক-টেক্সটাইল।

ফকরুল বলেন, এক সময় ভারতীয় মহারাজাদের, সুলতানদের প্রসাদ থেকে শুরু করে ব্রিটিশ রাজপরিবারসহ অভিজাতদের কাছে সবচেয়ে সমাদৃত ছিল বাংলার (আজকের বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ) বস্ত্র ও বুনন শিল্প। রাজকীয় সভাসদ থেকে শুরু করে আজকের আধুনিক ক্যাটওয়াকে বাংলাদেশি ফ্যাশনের আধিপত্য ও প্রভাব অনস্বীকার্য।

রাজধানী ঢাকায় ফ্যাশন শিল্পের বিপ্লব ঘটে চলেছে উল্লেখ করে ফকরুল বলেন, তৃতীয় প্রজন্মের ব্রিটিশ বাংলাদেশিরা তাদের পেশাদারি ক্যারিয়ারের সর্বোচ্চ শিখরে আরোহন করেছেন। মূলধারার মিউজিক, নিউজ কাস্টিং, সাহিত্য সংস্কৃতিতেও ব্রিটিশ বাংলাদেশিরা গুরুত্বপূর্ণ স্থানে নিজেদের অধিষ্ঠিত করে চলেছেন। বাংলাদেশি ফ্যাশন ডিজাইনাররাও মূলধারায় তাঁদের ন্যায়সঙ্গত স্থানটুকু যেন নিশ্চিত করতে পারেন সেদিকেই নজর দিচ্ছেন ফ্যাশন উইকের আয়োজকরা। বাংলাদেশ ফ্যাশন উইক লন্ডন তাঁদের গন্তব্যে পৌঁছে দিতে সাহায্য করবে বলে তাঁরা আশা করেন।

এর পাশাপাশি থাকবে প্রতিভাবান মেক-আপ আর্টিস্ট, হেয়ারস্টাইলার এবং এক্সেসরি ডিজাইনারদের কাজ

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.