মা, ভাই-বোনের নামে শেয়ার ব্যবসা করেন আইডিআরএ চেয়ারম্যান

Shefaque-Ahmedশেয়ারবাজার রিপোর্ট: বীমা নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান এম শেফাক আহমেদ মা, ভাই-বোনের নামে বেনিফিশিয়ারি ওনার্স (বিও) অ্যাকাউন্টের মাধ্যমে শেয়ার ব্যবসা করেছেন বলে অভিযোগ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

এর জন্য গত ১ সেপ্টেম্বর বৃহস্পতিবার দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১-এর উপপরিচালক মোহাম্মদ ইব্রাহিম সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ কমিশন (বিএসইসি), ঢাকা ও চট্টগ্রাম স্টক একচেঞ্জের কাছ থেকে মা, বোন ও ভাইয়ের নামে থাকা বিও অ্যাকাউন্টে লেনদেনের তথ্য জানতে চেয়েছেন।

উল্লেখ্য, শেফাক আহমেদ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (সুবিধাভোগী) বিধিমালা ১৯৯৫ এর ২(ঙ) এর (অ) অনুযায়ী একজন সুবিধাভোগী। বিধিমালার এ ধারা অনুসারে তিনি শেয়ার লেনদেন করতে পারেন না।

দুদক সূত্র জানায়, এম শেফাক আহমেদের বিরুদ্ধে ২০১৩ সালের ১৬ জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত পুঁজিবাজারের একটি বীমা কোম্পানিতে ৫ কোটি ৩০ লাখ টাকা বিনিয়োগের অভিযোগ রয়েছে। মা সায়েদা এফ আহমেদ, প্রবাসী বোন নাজমা ইসলাম, ভাই শওকত আহমদ ও সাদেক আহমদের নামে খোলা নিজের বেনামি অ্যাকাউন্টের মাধ্যমে বিনিয়োগকৃত এ অর্থ লেনদেন হয় আইডিআরএর চেয়ারম্যানের নিজ অ্যাকাউন্ট থেকে।

এ বিষয়ে দুদক জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য বলেন, শেফাক আহমেদের বিষয়ে অনুসন্ধান চলছে। দুদকের সমন্বিত জেলা কার্যালয় এটি অনুসন্ধান করছে। অনুসন্ধানের ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মকর্তা সম্পূর্ণভাবে স্বাধীন। প্রতিবেদন পাওয়ার আগে এ বিষয়ে মন্তব্য করা সমীচীন হবে না।

এ প্রসঙ্গে মন্তব্য সজানার জন্য আইডিআরএ চেয়ারম্যান এম শেফাকের সঙ্গে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তার কোনো মন্তব্য পাওয়া যায়নি।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top