স্মার্টফোনের ব্যাটারি বিস্ফোরণের কারণ কি?

Smart Phoneশেয়ারবাজার ডেস্ক: স্মার্টফোনের হার্ডওয়্যার এবং সফটওয়্যারের নানা দিক উন্নত করা হলেও এখন পর্যন্ত ব্যাটারি সমস্যা পুরোপুরি সমাধান করা সম্ভব হয়নি। প্রথমত স্মার্টফোনের স্মার্ট ফিচার চালানোর জন্য যথেষ্ট ব্যাটারি লাইফ পাওয়া যায়না। আর এর চেয়েও বড় সমস্যা হল- মাঝেমধ্যেই নানা নামকরা ব্রান্ডের স্মার্টফোনের ব্যাটারি বিস্ফোরিত হওয়ার ঘটনা।

(প্রিয় টেক) স্মার্টফোনের হার্ডওয়্যার এবং সফটওয়্যারের নানা দিক উন্নত করা হলেও এখন পর্যন্ত ব্যাটারি সমস্যা পুরোপুরি সমাধান করা সম্ভব হয়নি। প্রথমত স্মার্টফোনের স্মার্ট ফিচার চালানোর জন্য যথেষ্ট ব্যাটারি লাইফ পাওয়া যায়না। আর এর চেয়েও বড় সমস্যা হল- মাঝেমধ্যেই নানা নামকরা ব্রান্ডের স্মার্টফোনের ব্যাটারি বিস্ফোরিত হওয়ার ঘটনা।

অ্যাপলের আইফোনের ব্যাটারি বিস্ফোরণের ঘটনা মাঝেমধ্যে শোনা যায়। এছাড়াও অতি সম্প্রতি সাউথ কোরিয়ান প্রতিষ্ঠান স্যামসাংয়ের ব্যাটারীর কারণে বিস্ফোরিত হয়েছে স্যামসাং গ্যালাক্সি নোট ৭। আর এতে প্রতিষ্ঠানটি বিশ্বব্যাপী বাজারজাত করা সব ফোন ফিরিয়ে নিচ্ছে সমস্যা সমাধান করে দেয়ার জন্য।

লিথিয়াম আয়ন ব্যাটারি বিস্ফোরণের কারণ: স্মার্টফোনের লিথিয়াম আয়ন ব্যাটারি খুব দ্রুত চার্জ হতে থাকে। আর অতি ক্ষুদ্র উত্পাদন ত্রুটিতেও শর্ট সার্কিট হতে পারে। যেখান থেকে আগুন ধরে যাওয়ার মতো ঘটনা ঘটে। আর তাই এনার্জি স্টোরেজ এক্সপার্ট প্রফেসর ক্লেয়ার গ্রে’র মতে, ভবিষ্যতে নিরাপদ ব্যাটারি প্রযুক্তির দিকে মনোযোগ দেয়া উচিত। এবং স্মার্টফোন শিল্পে লিথিয়ামের পরিবর্তে অন্যকিছু ভাবা উচিত।

লিথিয়াম আয়ন ব্যাটারিতে আছে ক্যাথোড, অ্যানোড এবং লিথিয়াম। আর ইলেক্ট্রোলাইট নামক অর্গানিক লিকুইড দিয়ে এই ক্যাথোড এবং অ্যানোড আলাদা করা থাকে। আর এই সেপারেটর দিয়ে লিথিয়াম চলাচল করে। এক্ষেত্রে যদি ব্যাটারি দ্রুত চার্জ হয় তাহলে ব্যাটারিতে তাপ জেনারেট হয় আর এ থেকে শর্টসার্কিট হতে পারে।

এছাড়া আরও একটি কারণে হতে পারে। উৎপাদনের সময় একেবারেই ক্ষুদ্র কোন ধাতুর টুকরার কারণে অথবা সিল করার সময় ছোট কোন গর্ত থেকে যাওয়া থেকে হতে পারে বিস্ফোরণ। তবে এক্ষেত্রে শুরুতেই বিস্ফোরিত হয়না। বেশ কয়েকবার চার্জ করার পর উপাদানের সংকোচন প্রসারনের পর এমনটা ঘটে থাকে।

তবে রিপেয়ার এবং সাপোর্ট প্রোভাইডার গিক স্কোয়াড এর মতে, ব্যাটারি সমস্যার কিছু উপসর্গ দেখে অনেক সময় বোঝা যায়। কিছু সময় ব্যাটারি পুরোপুরি ফেইল করার আগে ব্যাটারিটি আয়তনে বেড়ে যায়। আর এটি হয় যখন ব্যাটারির অভ্যন্তরীণ কোষ বিচ্ছিন্ন হয়ে যায় বা ভেঙ্গে পড়ে। গিক স্কোয়াড ওয়েবসাইট অনুযায়ী, যেকোনো ব্যাটারি নষ্ট হয়ে যাওয়ার আগে কোন না কোন উপসর্গ অবশ্যই দেখায়।

শেয়ারবাজারনিউজ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top