আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ সেপ্টেম্বর ২০১৬, সোমবার |

kidarkar

ব্যবসা বাড়াতে তিন হাজার কোটি টাকা ব্যয় করবে পাওয়ারগ্রীড

power greedশেয়ারবাজার রিপোর্ট: উৎপাদিত বিদ্যুতের বিতরণ ব্যবস্থা উন্নীত করণের পাশাপাশি নিজেদের ব্যবসা বাড়াতে নতুন নতুন উপকেন্দ্র ও সঞ্চালন ডাবল সার্কিট লাইন নির্মাণ করবে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি)। প্রায় তিন হাজার কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্পের আওতায় এগুলো নির্মিত হবে।

এতে সারা দেশে বিদ্যুৎ সঞ্চালনের পাশাপাশি কোম্পানিটির আয় বাড়বে বলছেন সংশ্লিষ্টরা।

পিজিসিবি সূত্র জানায়, ‘গ্রিডভিত্তিক বিদ্যুৎ সরবরাহ উন্নয়ন’ প্রকল্পের আওতায় এ উদ্যোগ নেওয়া হয়েছে। প্রকল্পের প্রস্তাবিত ব্যয় ২ হাজার ৯৪৪ কোটি ২৫ লাখ টাকা। এর মধ্যে প্রকল্প সাহায্য ১ হাজার ২৪২ কোটি ৫৩ লাখ টাকা। ২০১৭ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

বিদ্যুৎ সিস্টেমের বর্তমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে সঞ্চালন ব্যবস্থার উন্নয়নের জন্য বিদ্যুৎ চাহিদার পূর্বাভাসের ওপর ভিত্তি করে প্রকল্পটি গ্রহণ করেছে পিজিসিবি। জার্মান পরামর্শক প্রতিষ্ঠান প্রকল্পের ফিজিবিলিটি স্ট্যাডি করেছে। প্রকল্পটি বাস্তবায়ন করতে জার্মানি ১৩৭.৫ মিলিয়ন ইউরো ঋণ এবং ২ মিলিয়ন ইউরো অনুদান দেবে।

ঢাকা বিভাগের ঢাকা, গাজীপুর, কিশোরগঞ্জ, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, টাঙ্গাইল ও রাজবাড়ী, সিলেট বিভাগের সিলেট, রাজশাহী বিভাগের বগুড়া, নওগাঁ ও সিরাজগঞ্জ, খুলনা বিভাগের খুলনা, ঝিনাইদহ ও সাতক্ষীরা, বরিশাল বিভাগের বরিশাল, পিরোজপুর এবং চট্টগ্রাম বিভাগের ফেনী ও কুমিল্লা জেলায় প্রকল্পটি বাস্তবায়িত হবে।

প্রকল্পের আওতায়‍ ৮২ কিলোমিটার ২৩০ কেভি সঞ্চালন ডাবল সার্কিট লাইন, ৯৫ কিলোমিটার ১৩২ কেভি ডাবল সার্কিট সঞ্চালন লাইন, ৪৬ কিলোমিটার ১৩২ কেভি সঞ্চালন লাইনের দ্বিতীয় সার্কিট স্ট্রিং গিং ও ১৫০ কিলোমিটার ১৩২ কেভি ডাবল সার্কিট সঞ্চালন লাইন রি-কন্ডাস্টারিং করা হবে। ১৬ দশমিক ৭২ কিলোমিটার ইন-আউট লাইনের নির্মাণও প্রকল্পের আওতাভুক্ত। ফলে ২৩০ কেভি ও ১৩২ কেভি বিদ্যুৎ সঞ্চালন সিস্টেমের সম্প্রসারণ ও উন্নয়নের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহে নির্ভরযোগ্যতা ও দক্ষতা বাড়বে।

নতুন করে ১৭টি উপকেন্দ্র নির্মাণ ও ১৫টি বিদ্যমান উপকেন্দ্রের বে-সম্প্রসারণও করা হবে প্রকল্পটির আওতায়।

পিজিসিবি’র তত্ত্বাবধায়ক প্রকৌশলী মাসুম আল-বেরুনী শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে সঞ্চালন সিস্টেম উন্নয়নের প্রয়োজন হয়ে পড়েছে। কিছু উপকেন্দ্র পুরনো হয়ে গেছে। তাই নতুন নতুন উপকেন্দ্র নির্মাণের পাশাপাশি নিরবচ্ছিন্ন ও নির্ভরযোগ্য বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতকল্পে পুরনো উপকেন্দ্রগুলোরও পরিবর্তন, পরিবর্ধন এবং সংস্কারের প্রয়োজন।

তিনি বলেন, প্রকল্পটির আওতায় উৎপাদিত বিদ্যুৎ গ্রাহক পর্যায়ে পৌঁছে দিতে নতুন নতুন উপকেন্দ্র ও সঞ্চালন ডাবল সার্কিট লাইন নির্মাণ করা হবে। পুরনোগুলোর সক্ষমতাও বাড়ানো হবে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.