আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ সেপ্টেম্বর ২০১৬, সোমবার |

kidarkar

সূচক ধরে রেখেছে ব্যাংক প্রকৌশল ও বস্ত্র খাত

bazarশেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) অধিকাংশ কোম্পানির শেয়ারদর কমলেও মূল্য সূচক বেড়েছে। তবে লেনদেনে ভাটা পড়েছে। কারণ এদিন বাজার মূলধনে এগিয়ে থাকা খাত অর্থাৎ ব্যাংক, প্রকৌশল ও বস্ত্র খাতের অধিকাংশ কোম্পানির শেয়ারদর বেড়েছে। অন্যদিকে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এর সাধারণ সূচক ও লেনদেন দুটোই আগের দিনের তুলনায় বেড়েছে।

এ প্রসঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, ডিএসই’তে এখনও লোকসানি ও স্বল্পমূলধনী কোম্পানির আধিপত্ব রয়েছে। বাজারের ভারসাম্যের স্বার্থে এসব কোম্পানির দৌরাত্ম ঠেকাতে হবে।

আজ অর্থনীতির প্রধান খবর অনুযায়ী, সরকারি কোম্পানির শেয়ার অফলোডের অগ্রগতি জানানোর জন্য ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছে সরকার। অর্থাৎ পুঁজিবাজারে সরকারি কোম্পানি তালিকাভুক্তিকরণে সরকার আগের চেয়ে আরও কঠোর হচ্ছে। যা বাজারের জন্য েইতিবাচক হবে বলছেন বিশ্লেষকরা।

আজকের বাজার সম্পর্কে বিশ্লেষকরা আরও বলছেন, ঈদকে সামনে রেখে বাজারে সেল প্রেশার রয়েছে।

এদিকে, সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক লেনদেনের প্রথম দুই ঘন্টার মধ্যে টানা উত্থনের পর আস্তে আস্তে সংশোধন হয়। এর পর সূচক একটি স্থিতিশীল অবস্থায় চলে শেষে উর্ধ্বমূখী প্রবণতায় শেষ হয়। সোমবার সূচক কিছুটা বেড়েছে সাথে সাথে কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে আগের দিনের তুলনায় লেনদেন কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪২৫ কোটি টাকা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫৬৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১০৬ পয়েন্টে এবং ডিএসই সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৫১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২১ কোম্পানির মধ্যে দর বেড়েছে ১২৫টির, কমেছে ১৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির। আর সাড়াদিনে ডিএসইতে ১১ কোটি ৩২ লাখ ২৪ হাজার ৪৬০টি শেয়ার ৯৭ হাজার ২৪৩টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৪২৫ কোটি ২৭ লাখ ৮২ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ রোববার ডিএসইর ব্রড ইনডেক্স তার আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৫৫৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১০৩ পয়েন্টে এবং ডিএসই সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৪৭ পয়েন্টে। ওইদিন লেনদেন হওয়া ৩২০ কোম্পানির মধ্যে দর বেড়েছে ১১২টির, কমেছে ১৫৬টির এবং অপরিবর্তিত ছিল ৫২টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৮০ কোটি ৯৮ লাখ ৭৭ হাজার টাকা।

আজ ডিএসই-তে, ব্যাংক, বস্ত্র, প্রকৌশল, মিউচ্যুয়াল ফান্ড খাতের অধিকাংশ কোম্পানির শেয়ারদর বেড়েছে। তবে নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানসহ বাকী সব খাতের অধিকাংশ কোম্পানির শেয়ারদর কমেছে।

এদিকে, দিনশেষ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৫৩৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৩টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ১০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ারদর। আর দিনশেষে সিএসইতে ৯০ লাখ ৯৫ হাজার ২৯৩টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ২৮ কোটি ৪৭ লাখ ৯ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.