সুশাসন ছাড়া চলছে তসরিফা ইন্ডাষ্ট্রিজ (পর্ব-২)

tosrifa copyশেয়ারবাজার রিপোর্ট: সিকিউরিটিজ আইনের কোনো রকম তোয়াক্কা করছে না তসরিফা ইন্ডাষ্ট্রিজ লিমিটেড। করপোরেট গভর্নেন্স গাইডলাইন (সিজিজি) প্রতিটি কোম্পানিকে বাধ্যতামূলকভাবে পরিপালনের নির্দেশনা থাকলেও এ কোম্পানি তা করছে না। প্রতি ৫ জন পরিচালকের একজন স্বাধীন পরিচালক থাকার বিধান থাকলেও এ কোম্পানির কোনো স্বাধীন পরিচালক নেই। পরিচালকরা নিজেদের মধ্যেই কোম্পানির সার্বিক ব্যবস্থাপনা কার্য সম্পাদন করছে বলে জানা গেছে। এতে কোম্পানির স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হচ্ছে না। পারিবারিক আধিপত্যেই কোম্পানির কার্যক্রম পরিচালিত হচ্ছে। সাধারণ বিনিয়োগকারীদের বিপুল পরিমাণ অর্থ এ কোম্পানিতে বিনিয়োগ করা হবে। সুশাসন ছাড়া এ কোম্পানিতে বিনিয়োগকারীদের পুঁজির নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, আইন পরিপালন না করা পর্যন্ত কোনো কোম্পানি পুঁজিবাজারে প্রবেশ করলে পুঁজিবাজার তথা বিনিয়োগকারীদের স্বার্থ লঙ্ঘিত হবে। যদিও সিজিজি আইনে তালিকাভুক্ত কোম্পানিগুলোর কথা বলা হয়েছে। কিন্তু যেখানে কোম্পানিটি তালিকাভুক্ত হতে যাচ্ছে সেখানে এই গুরুত্বপূর্ণ আইন পরিপালন না করার বিষয়টি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) গুরুত্বের সাথে বিবেচনা করা উচিত বলে মনে করেন তারা।

জানা গেছে, ২০১২ সালের ১৪ ফেব্রুয়ারি বিএসইসির ৪১৯তম কমিশন সভায় করপোরেট গর্ভনেন্স গাইডলাইন সংশোধন প্রস্তাব অনুমোদন করা হয়। পরবর্তীতে এ আইন জনমত জরিপের জন্য ১০ মে পর্যন্ত সময় নির্ধারিত হয়। এরপর ৭ আগস্ট বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড.এম খায়রুল হোসেন স্বাক্ষরিত চূড়ান্ত করপোরেট গর্ভনেন্স গাইডলাইন নোটিফিকেশন আকারে জারি করা হয়।

গাইডলাইনে ১.২ এর ১ ধারায় বলা হয়েছে, কোম্পানির ৫ জন পরিচালকের কমপক্ষে একজন স্বাধীন পরিচালক থাকতে হবে। এছাড়া কোম্পানির কোনো স্পন্সর, পরিচালক, শেয়ারহোল্ডারের সাথে স্বাধীন পরিচালকের কোনো আত্মীয়তার সম্পর্ক থাকতে পারবে না। এদিকে যেসব কোম্পানি সিজিজি পরিপালনে ব্যর্থ হবে তারা মূলধন উত্তোলন করতে পারবে না বলে ২০১৩ সালের ১৮ আগস্ট নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে নির্দেশনা জারি করা হয়। অথচ তসরিফা ইন্ডাষ্ট্রিজ সিজিজি পরিপালন ছাড়াই পুঁজিবাজারে প্রবেশ করতে যাচ্ছে।

এ বিষয়গুলো নিয়ে কোম্পানির সহকারি ম্যানেজার ইফতেখার আলমের সাথে কথা বললে তিনি জানান, কোম্পানিতে স্বাধীন পরিচালক নিয়োগ প্রক্রিয়া চলছে।

শেয়ারবাজার/সা/অ

তসরিফা ইন্ডাষ্ট্রিজ (১ম পর্ব): ‘জেড’ ক্যাটাগরিতে যাওয়ার আশঙ্কা

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top