ইজি ইনভেষ্টে লাভ-লোকসান বিনিয়োগকারীরাই বহন করবে: মো: মনিরুজ্জামান

monirujjamanশেয়ারবাজারের ছোট বিনিয়োগকারীদের বিনিয়োগের সুবিধা দিতে “ইজি ইনভেস্টমেন্ট” নিয়ে এসেছে আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড। গত ৯ আগস্ট রাজধানীর গুলশানে লেকশোর হোটেলে ‘ইজি ইনভেস্টমেন্ট’ এর উদ্বোধন করা হয়েছে। স্বল্প পরিমাণে মাসিক বিনিয়োগের এই ব্যবস্থায় বিনিয়োগকারীদের পক্ষে তহবিল ব্যবস্থাপনার কাজ করবে আইডিএলসি ইনভেস্টমেন্ট। আর এটি প্রতিষ্ঠান ও গ্রাহকের কতটা ফলপ্রসূ হবে তা নিয়ে শেয়ারবাজারনিউজ ডটকমের সাথে আলোচনা করেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মো. মনিরুজ্জামান, সিএফএ। আলোচনার চুম্বক অংশ পাঠকের জন্য প্রকাশ করা হলো:

শেয়ারবাজারনিউজ: ইজি ইনভেস্টমেন্টে প্রত্যেক গ্রাহকের জন্য যে পোর্টফোলিও তৈরি করা হয়েছে তা কি গ্রাহক দেখতে পারবে?

মো. মনিরুজ্জামান: পোর্টফলিও গ্রাহক দেখতে পারবে তিন মাস অন্তর অন্তর। তবে কেউ যদি আগে দেখতে চায় তাহলে তাকে ব্যাক্তিগতভাবে দেখানো হবে।

শেয়ারবাজারনিউজ:  সেবা বাবদ প্রতি বছর পুরো পোর্টফোলিওর ওপর যে ৩ শতাংশ ব্যবস্থাপনা ফি ধরা হয়েছে তা কিভাবে কেটে নেওয়া হবে?

মো. মনিরুজ্জামান: ইজি ইনভেস্টমেন্টের আওতায় গ্রাহক শেয়ারেরবাজারে যে টাকা বিনিয়োগ করেছেন তার বর্তমান বাজার দরের উপর ৩ শতাংশ হারে বার্ষিক ফি কেটে নেওয়া হবে। অর্থাৎ প্রতি ৩ হাজার টাকা মাসিক বিনিয়োগের ক্ষেত্রে আনুমানিক ৫০০ টাকা বছর শেষে কাটা হবে।

শেয়ারবাজারনিউজ: যদি বছর শেষে লোকসান হয় তাহলে তা ভোগ করবে কে বিনিয়োগকারী না প্রতিষ্ঠান?

মো. মনিরুজ্জামান:  ক্যাপিটাল মার্কেটে যে লোকসান হবে না তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। লাভ বা লোকসান যাই হোক তা গ্রাহক বহন করবে। তবে লোকসানের পরিমাণ যাতে কম হয় যেজন্য বাজার পর্যবেক্ষণ করে শেয়ার ক্রয় করা হবে।

শেয়ারবাজারনিউজ: গ্রাহক লোকসানে থাকলেও কি সার্ভিস চার্জ কাটা হবে?

মো. মনিরুজ্জামান: মালিকাধীন হিসাবেগুলোর মতো অ্যাকাউন্টে লাভ বা লোকসান যাই হোক তা সাধারণত গ্রাহকের কাছ থেকেই চার্জ কাটা হবে।

শেয়ারবাজারনিউজ: কোন বিনিয়োগকারী যদি সেবার মেয়াদ শেষ হওয়ার আগেই মারা যান তাহলে সে কি টাকা পাবে?

মো. মনিরুজ্জামান: ইজি ইনভেস্টমেন্টে যেহেতু আমাদের কোয়াটারলিভাবে প্রতিবেদন প্রকাশ করা হবে। বিনিয়োগকারী সে পরিমাণ অর্থ বিনিয়োগ করবে সেই অনুযায়ী মুনাফা বা লোকসান পাবে।

শেয়ারবাজারনিউজ: ইজি ইনভেস্টমেন্টের কারণে বিনিয়োগকারীরা কি ধরনের সুবিধা পাবে?

মো. মনিরুজ্জামান: যদি কোন বিনিয়োগকারী দীর্ঘমেয়াদে বিনিয়োগ করে থাকে তাহলে আশা করা যায় সে কিছু না কিছু হলেও লাভ পাবে।

শেয়ারবাজারনিউজ:  ইজি ইনভেস্টমেন্টে বীমা সুবিধার যে কথা বলা হয়েছে তা বিনিয়োগকারীরা কিভাবে ভোগ করবে?

মো. মনিরুজ্জামান: সাধারণত বীমাটা এক বছরের জন্যই করা হবে, সেহেতু সে বছরের জন্যই বীমা সুবিধা ভোগ করতে পারবে। বীমাবাবদ বাৎসরিক ৭৪ টাকা চার্জ করা হয়েছে। তবে কেউ যদি বীমা সুবিধা নিতে না চায় তাহলে বীমাবাবদ ৭৪ টাকা চার্জ করা হবে না।

শেয়ারবাজারনিউজ: বীমার আওতায় বিনিয়োগকারীরা কি সুবিধা পাবেন?

মো: মনিরুজ্জামান: যেহেতু বীমার মেয়াদ এক বছর তাই এই সময়ে গ্রাহক মারা গেলে অথবা কোন অঙ্গ বিকল হলে তাকে বিমা বাবদ ১ লাখ টাকা দেওয়া হবে।

শেয়ারবাজারনিউজ: ইজি ইনভেস্টমেন্ট কোন ধরনের কোম্পানিতে বিনিয়োগ করা হবে?

মো. মনিরুজ্জামান: ঢাকা স্টক একচেঞ্জের ব্লু-চিপ কোম্পানিতে বিনিয়োগ করবে। তাছাড়া যেসব কোম্পানিতে অধিক পরিমাণ স্থায়ী সম্পদ আছে সেসব কোম্পানিতে বিনিয়োগের প্রতি প্রাধান্য দেওয়া হবে।

শেয়ারবাজারনিউজ: ইজি ইনভেস্টমেন্ট এর ব্যাপারে আপনা কেমন সাড়া পেয়েছেন?

মো. মনিরুজ্জামান: আমরা বেশ ভালোই সাড়া পেয়েছি। তবে এখন সকলের কাছে ভালো ভাবে না পৌছানোর কারনে অ্যাকাউন্ট খোলার পরিমাণ এতো বেশি হয়ে উঠেনি।

শেয়ারবাজারনিউজ: আপনাদের নতুন আর কোন প্রোডাক্ট বাজারে আসতে পারে কিনা?

মো. মনিরুজ্জামান: ইজি ইনভেস্ট আমরা পরিক্ষামূলক ভাবে বাজারে নিয়ে এসেছি। তার সাফল্য বা ব্যর্থ তার উপর নির্ভর করে নতুন কিছু বাজারে আসবে কিনা। আমাদের পরিকল্পনায় আরো দুই থেকে তিনটি প্রকল্প রয়েছে যা বাজারে আসতে পারে।

শেয়ারবাজারনিউজ: আপনার মূল্যবান সময় দেওয়ার জন্য ধন্যবাদ।

মো. মনিরুজ্জামান: আপনাকেও ধন্যবাদ।

শেয়ারবাজারনিউজ/সো/এম.আর

আপনার মন্তব্য

Top