দরপতনের কবলে আজিজের শেয়ার

azizশেয়ারবাজার রিপোর্ট: সর্বশেষ ২০ কার্যদিবসের মধ্যে ১৪ কার্যদিবসই কোনো কারণ ছাড়াই প্রকৌশল খাতভুক্ত আজিজ পাইপসের শেয়ার প্রায় ২৫.৫৮ শতাংশ দরপতন হয়েছে।  কোম্পানিটি বর্তমানে ‘জেড’ ক্যাটাগরিতে রয়েছে। কোম্পানির পক্ষ থেকে কোনো ধরনের মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ না করা হলেও শেয়ার দরে এমন পতন রহস্যজনক বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

এদিকে ২০১৪ সালের ডিসেম্বরে কোম্পানির শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়ে। সে সময় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) কারণ দর্শানোর নোটিশের জবাবে কোনো ধরনের মূল্য সংবেদনশীল তথ্য নেই বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়।
ফেব্রুয়ারির ১৯ তারিখে কোম্পানির শেয়ার দর ২১.৫০ টাকা থাকলেও মাত্র ২০ কার্যদিবসেই তা ১৬ টাকায় নেমে আসে। এনিয়ে দুশ্চিন্তায় রয়েছেন বিনিয়োগকারীরা।
সর্বশেষ প্রকাশিত তৃতীয় প্রান্তিকের (জুলাই’১৪-সেপ্টেম্বর’১৪) আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানির কর পরিশোধের পর লোকসানের পরিমান ২৪ লাখ ৯০ হাজার টাকা এবং শেয়ার প্রতি লোকসানের (ইপিএস) পরিমান দাঁড়িয়েছে ০.৫১ টাকা। আগের বছরের একই সময়ে কোম্পানি ১ লাখ ৯০ হাজার টাকা মুনাফা এবং ইপিএস ছিলো ০.০৪ টাকা। বর্তমানে কোম্পানির শেয়ার প্রতি দায়ের পরিমানই প্রায় ৪৩.৪৫ টাকা।
এই ২০ কার্যদিবসের মধ্যে ১৬ দিনই পতনের ধারায় ছিলো কোম্পানির শেয়ার দর। ১৯৮৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির পরিশোধিত মূলধন ৪ কোটি ৯০ লাখ টাকা। লোকসানি এ কোম্পানি সাধারণ বিনিয়োগকারীদের জন্য সর্বশেষ ২০০১ সালে ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার পর থেকে আর কখনও কোনো ধরনের ডিভিডেন্ড দিতে পারেনি। কোম্পানির সাধারন বিনিয়োগকারীদের কাছে কোম্পানির ৫৩.২৩ শতাংশ এবং পরিচালনা পর্ষদের কাছে ৪০.২২ শতাংশ শেয়ার রয়েছে। বাকি ৬.৫৫ শতাংশ শেয়ার প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে রয়েছে। কোম্পানির পুঞ্জিভূত লোকসানের পরিমান ৩৬ কোটি ৫৯ লাখ টাকা।
শেয়ারবাজার/রি/সা/মু

আপনার মন্তব্য

Top