নিজস্ব পাওয়ার প্লান্ট ছাড়া তসরিফার ভবিষ্যত কতদূর? (পর্ব-৩)

tosrifa copyশেয়ারবাজার রিপোর্ট : পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্রখাতের বেশিরভাগ কোম্পানির ফ্যাক্টরীতে নিজস্ব পাওয়ার প্লান্ট রয়েছে। বিদ্যুৎ সমস্যায় জর্জরিত এদেশে উৎপাদন কোনোরুপ বাধাগ্রস্ত যেন না হয় সেজন্য নিজস্ব পাওয়ার প্লান্ট রাখা হয়। কিন্তু সদ্য তালিকাভুক্তির অনুমোদন পাওয়া বস্ত্রখাতের তসরিফা ইন্ডাষ্ট্রিজ লিমিটেডের ফ্যাক্টরীতে নিজস্ব পাওয়ার প্লান্ট নেই।

ঢাকা ইলেট্রিক পাওয়ার সাপ্লাই কোম্পানি (ডেসকো) থেকে এ কোম্পানির বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। যদি কোনো কারণবশত বিদ্যুৎ সরবরাহ না করায় তাহলে তসরিফার উৎপাদন বাধাগ্রস্ত হবে। এতে কোম্পানি লোকসানে জড়িয়ে পড়বে।

এদিকে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, যদি ডেসকো থেকে বিদ্যুৎ সরবরাহে কখনো সমস্যা হয় তাহলে কোম্পানির দুটি জেনারেটর রয়েছে। যা দিয়ে কোম্পানির উৎপাদন কার্যক্রম চালানো সম্ভব।

কিন্তু তালিকাভুক্ত অনেক বস্ত্রখাতের কোম্পানি এই বিদ্যুৎ সমস্যার কারণে উৎপাদন বন্ধ করে দিতে হয়েছে। ডায়নামিক টেক্সটাইল, মিতা টেক্সটাইল, শ্রীপুর টেক্সটাইল ইত্যাদি কোম্পানিগুলো নিজস্ব পাওয়ার প্লান্ট না থাকায় জেনারেটর দিয়ে বেশিদিন উৎপাদন কার্যক্রম চালিয়ে যেতে পারেনি। এক পর্যায়ে উৎপাদন বন্ধ করে দিতে হয়েছে। বর্তমানে এসব কোম্পানি ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটে রয়েছে। বিনিয়োগকারীদের বিপুল পরিমাণ পুঁজি দীর্ঘদিন ধরে এসব কোম্পানিতে আটকে রয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি তালিকাভুক্ত বস্ত্রখাতের অন্যান্য কোম্পানিগুলোর নিজস্ব পাওয়ার প্লান্ট রয়েছে। কিন্তু অতিরিক্ত প্রিমিয়াম নিয়ে আসা তসরিফা ইন্ডাষ্ট্রিজের এ ধরণের কোনো ব্যবস্থা নেই। তাই এ কোম্পানির ভবিষ্যত নিয়ে সংশয় প্রকাশ করেছেন বাজার সংশ্লিষ্টরা। বিনিয়োগকারীদের পুঁজির নিরাপত্তা রক্ষায় এ বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পদক্ষেপ নেয়া উচিত বলে মনে করেন তারা।
শেয়ারবাজার/সা/রি/মু

 

তসরিফা ইন্ডাষ্ট্রিজ (১ম পর্ব): ‘জেড’ ক্যাটাগরিতে যাওয়ার আশঙ্কা

 

সুশাসন ছাড়া চলছে তসরিফা ইন্ডাষ্ট্রিজ (পর্ব-২)

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top