আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৪ সেপ্টেম্বর ২০১৬, শনিবার |

kidarkar

২ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

Divedentশেয়ারবাজার রিপোর্ট: বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি। এগুলো হলো: বস্ত্র খাতের কোম্পানি স্টাইলক্রাফট এবং ঔষধ ও রসায়ন খাতের রেনেটা লিমিটেড। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

স্টাইলক্রাফট লিমিটেড:

বস্ত্র খাতের কোম্পানি স্টাইলক্রাফট লিমিটেড ১৫ মাসের হিসাব অনুযায়ী শেয়ারহোল্ডারদের জন্য ৭৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এপ্রিল, ২০১৫ থেকে মার্চ, ২০১৬ পর্যন্ত ১২ মাসের জন্য ৬০ শতাংশ ক্যাশ এবং পরবর্তী তিন মাস (এপ্রিল থেকে জুন’১৬) এর জন্য ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। প্রসঙ্গত, অর্থ আইন অনুযায়ী কোম্পানিটি হিসাব বছর জুন ক্লোজিং করেছে। তাই মার্চ ক্লোজিং কোম্পানিটিকে চলতি বছর ১৫ মাসের হিসাব করতে হয়েছে।

কোম্পানিটি আরও জানায়, ১৫ মাসে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯৫.৪২ টাকা। শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৪৬২.৯০ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ২১৯ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ এখনও চূড়ান্ত করেনি। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২০ অক্টোবর।

উল্লেখ্য, অর্থআইন অনুযায়ী আর্থিক হিসাব বছর পরিবর্তন করায় কোম্পানিটি ১৫ মাসের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে।

রেনেটা লিমিটেড:

ঔষধ ও রসায়ন খাতের রেনেটা লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ১৮ মাসের চূড়ান্ত ডিভিডেন্ড দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য পূর্ব ঘোষিত ৮৫ শতাংশ ক্যাশ এবং ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড অপরিবর্তীত রাখা হয়েছে। এক্ষেত্রে বাকি ৬ মাসের জন্য কোনো বাড়তি ডিভিডেন্ড ঘোষণা করা হয়নি। জানুয়ারি, ২০১৫ থেকে জুন, ২০১৬ পর্যন্ত ১৮ মাসের হিসাব নিরীক্ষা শেষে ২৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত এ কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

জানা যায়, ১৮ মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬২.৪১ টাকা। এর মধ্যে জানুয়ারি, ২০১৫ থেকে ডিসেম্বর, ২০১৫ পর্যন্ত এ ১২ মাসে ইপিএস হয়েছে ৩৯.২১ টাকা এবং জানুয়ারি, ২০১৬ থেকে জুন, ২০১৬ পর্যন্ত এ ছয় মাসে ইপিএস হয়েছে ২৩.২০ টাকা।

আলোচিত সময়ে শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে যথাক্রমে ১৮৩.৫০ টাকা এবং ২০৬.৬১ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে যথাক্রমে ৩৭.৪৮ টাকা এবং ২৬.৪৫ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ১৯ নভেম্বর, ২০১৬ তারিখে রাজধানীর লেকশোর হোটেলে সকাল ১১টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে।

উল্লেখ্য, এর আগে ৩০ এপ্রিল তারিখে কোম্পানিটির অনুষ্ঠিত পর্ষদ সভায় বিনিয়োগকারীদের জন্য ৮৫ শতাংশ ক্যাশ ও ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ডের সুপারিশ করেছিল। এর জন্য ২২মে তারিখে রেকর্ড ডেট নির্ধারণ হয়েছিল।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.