প্রতিদিনের যে অভ্যাসগুলো চোখের ক্ষতি করছে

eysশেয়ারবাজার ডেস্ক: নিজেদের প্রতিদিনের ছোটখাটো অভ্যাসগুলোর কোনো কোনোটি কী করে আমাদের চোখের ক্ষতি করছে। আর সে ব্যাপারে আমরা খুব কমই জানি। চোখের দৃষ্টি ভালো রাখতে এই বিষয়গুলো এড়িয়ে চলুন:

কম পাতাযুক্ত সবজি খাওয়া: 

পাতাবহুল সবুজ শাক-সবজি সার্বিকভাবে স্বাস্থ্যের জন্য উপকারী। বিশেষ করে চোখের জন্য তা বেশ উপকারী। আর শুধু সবুজ পাতাবহুল শাক-সবজিই নয় বরং গাজর এবং তৈলাক্ত মাছও চোখের জন্য অনেক উপকারী।
একটানা কম্পিউটার স্ক্রিনে তাকিয়ে থাকা: 

একটানা কম্পিউটার স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে আপনার চোখজোড়া চরমভাবে ক্লান্ত হয়ে পড়ে। এ থেকে বাঁচার একটি সহজ উপায় হলো কিছুক্ষণ পর পরই চোখের পলক ফেলুন- অন্তত ১০ সেকেন্ড পরপর। চোখের পলক ফেললে চোখ ভেজা থাকে। এছাড়া কিছুক্ষণ পরপর স্ক্রিন থেকে চোখ সরিয়ে এদিক-সেদিকেও তাকান।
চোখের মেকআপ না তোলা: 

আমাদের অনেকেই নিয়মিতভাবে চোখে সুরমা ব্যবহার করি। অনেকে আবার এমনকি চোখে মেকআপও ব্যবহার করি। কিন্তু বিছানায় যাওয়ার আগে যদি আপনি চোখ থেকে সেগুলো তুলে না ফেলেন তাহলে আপনার চোখে গুরুতর অস্বস্তি দেখা দিতে পারে।
ধুমপান: 

ধুমপানের ফলে দেহের অসংখ্য স্বাস্থ্যঝুঁকি তৈরি হয়। এর মধ্যে চোখের স্বাস্থ্য একটি। এর ফলে চোখে মাংসপেশীর ক্ষয়ের মতো ঘটনাও ঘটতে পারে। এটি যুক্তরাজ্যের মানুষদের চোখ হারানোর কারণগুলোর মধ্যে সবচেয়ে বড় একটি কারণ।
সানগ্লাস না পরা: 

রোদে বের হওয়ার সময় চোখকে সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে রক্ষার জন্য সানগ্লাস পরুন। সূর্যের অতিবেগুনি রশ্মির ফলে চোখ ছানি পড়ে এবং রেটিনায় রোগ সৃষ্টি হয়। তবে কোন ধরনের সানগ্লাস পরবেন সে ব্যাপারেও সতর্ক হতে হবে। এ ক্ষেত্রে সতর্কতার সঙ্গে অতিবেগুনী রশ্মি প্রতিরোধ করার ক্ষমতাসম্পন্ন সানগ্লাস বাছাই করুন।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top