সাপ্তাহিক বাজার: উভয় মার্কেটে ব্যাপক পতন

price-chart-downশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহজুড়ে লেনদেন হওয়া চার কার্যদিবসের এক কার্যদিবস সূচক বাড়লেও বাকি তিন কার্যদিবসই ঘটেছে বড় ধরণের বিপর্যয়। এক কার্যদিবস বাদে সূচকের ব্যাপক পতনের মধ্যে চলে লেনদেন। সপ্তাহশেষে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের পাশাপাশি কমেছে লেনদেন। এর সঙ্গে কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর আলোচিত সপ্তাহে ডিএসইতে ২৮.০৫ এবং সিএসইতে কমেছে ৩৪.০৪ শতাংশ লেনদেন। চলমান অবরোধ-হরতালসহ রাজনৈতিক অস্থিরতার কারণে দেশের পুঁজিবাজারে দর পতনের ধারা অব্যাহত রয়েছে। এর ফলে লেনদেনে ব্যাপক পতন ঘটছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহ শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্রড ইনডেক্স কমেছে ২.৩১ শতাংশ বা ১০৭.৯৭ পয়েন্ট। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৩২০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬০টির, কমেছে ২৪৭টির, অপরিবর্তিত রয়েছে ১১টির এবং লেনদেন হয়নি ২টি কোম্পানির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ১ হাজার ২৩ কোটি ৪১ লাখ ৭ হাজার ৪৪৭ টাকা।

আগের সপ্তাহে ডিএসইর ব্রড ইনডেক্স কমেছিল ২.৩১ শতাংশ বা ১০৭.৯৭ পয়েন্ট। আর টাকার অংকে লেনদেন হয়েছিল  ১ হাজার ৪২২ কোটি ৩৬ লাখ ৪২ হাজার ৬১৫ টাকা। সে হিসেবে এ সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ৩৯৮ কোটি ৯৫ লাখ ৩৫ হাজার ১৬৮ টাকা বা ২৮.০৫ শতাংশ।

আলোচিত সপ্তাহে ডিএসইতে মোট শেয়ার লেনদেন হয়েছে ২১ কোটি ৬৫ লাখ ৯৩ হাজার ২৪৪টি।  এর আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ৩০ কোটি ৬৭ লাখ ৯৯ হাজার ৮৬৫টি। সে হিসেবে ডিএসইতে এ সপ্তাহে শেয়ার লেনদেন কমেছে ২৯.৪০ শতাংশ বা ৯ কোটি ২ লাখ ৬ হাজার ৬২১টি।

এ সপ্তাহে ডিএসইর বাজার মূলধন হয়েছে ৩ লাখ ১০ হাজার ৮৯৮ কোটি ২০ লাখ ৭৫ হাজার ৬৩২টাকা। আগের সপ্তাহে ডিএসইতে বাজার মূলধনের পরিমাণ ছিল ৩ লাখ ১৩ হাজার ৮১৫ কোটি ৫৫ লাখ ৬৭ হাজার ৪৯৩টাকা। সে হিসেব এ সপ্তাহে বাজার মূলধন কমেছে ২ হাজার ৯১৭ কোটি ৩৪ লাখ ৯১ হাজার ৮৬০টাকা বা ০.৯৩ শতাংশ।

সপ্তাহজুড়ে ডিএসইতে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৮১.৬৭ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির ২.২৯ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৮.৭৭ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির ৭.২৭ শতাংশ।

সপ্তাহ শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ১.৬০ শতাংশ বা ১৩৫.৬১ পয়েন্ট। সপ্তাহজুড়ে সিএসইতে লেনদেন হওয়া ২৫৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৩টির, কমেছে ১৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১১ কোম্পানির শেয়ার দর।

আলোচিত সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ৮১ কোটি ৭ লাখ ১৩ হাজার ৮৭৭ টাকা। আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ১২২ কোটি ৯১ লাখ ৮৪ হাজার ৬৫৯ টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে লেনদেন কমেছে ৩৪.০৪ শতাংশ বা ৪১ কোটি ৮৪ লাখ ৭০ হাজার ৭৮২ টাকা।

এ সপ্তাহে সিএসইতে মোট ২ কোটি ২৫ লাখ ৪৪ হাজার ১১৮টি শেয়ার লেনদেন হয়েছে। আগের সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছিল মোট ৩ কোটি ৩৫ লাখ ৭২ হাজার ৩৬টি শেয়ার। সে হিসেবে এ সপ্তাহে সিএসইতে শেয়ার লেনদেন কমেছে ১ কোটি ১০ লাখ ২৭ হাজার ৯১৮টি বা ৩২.৮৫ শতাংশ।

শেয়ারবাজার/অ

 

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top