আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ সেপ্টেম্বর ২০১৬, মঙ্গলবার |

kidarkar

চার কারণে লেনদেনে গতি বাড়ছে

volacityশেয়ারবাজার রিপোর্ট: দেশের শেয়ারবাজারে বাড়ছে লেনেদেনের গতি। গত বছরের তুলনায় মাসিক গড় হিসেবে বেড়েছে লেনদেনের গতি। গত বছরের (২০১৫) মাসিক গড় লেনদেনের গতি ছিল ৩৮.১৪ শতাংশ, যা চলতি বছরে ১.৫৫ শতাংশ বেড়ে দাড়িয়েছে ৩৯.৬৯ শতাংশে। এছাড়া গত মাসে (আগস্ট, ১৬) লেনদেনের গতি ছিল ৪৩.৬৯ শতাংশ, যা গড় হিসেবের চেয়ে ৩.৮৮ শতাংশ বেশি।

এ বিষয়ে ডিএসই’র সাবেক সভাপতি এবং বর্তমান পরিচালক রকিবুর রহমান বলেন, আমানতে ব্যাংকের সুদহার কমা, তালিকাভুক্ত কোম্পানির আকর্ষনীয় ডিভিডেন্ড, বিনিয়োগ উপযোগী বাজার এবং বাজারে বিনিয়োগকারীদের আস্থা ফিরে আসাতেই লেনদেনে গতি বেড়েছে।

গত বছরের (২০১৫) জানুয়ারীতে বাজারে লেনদেনের গতি ছিল ২৫.৩৩ শতাংশ, ফেব্রুয়ারীতে ছিল ২৪.০৩ শতাংশ, মার্চে ছিল ২৮.২২ শতাংশ, এপ্রিলে ছিল ৩৩.৮২ শতাংশ, মে’তে ছিল ৫৭.৭২ শতাংশ, জুনে ছিল ৪৪.৯৪ শতাংশ, জুলাই’তে ছিল ৪১.৮৫ শতাংশ, আগস্টে ছিল ৫৫.২৭ শতাংশ, সেপ্টেম্বরে ছিল ৩৫.৫৯ শতাংশ, অক্টোবরে ছিল ৩৩.২৫ শতাংশ, নভেম্বরে ছিল ৩৫.৪৯ শতাংশ এবং ডিসেম্বরে ছিল ৪২.১৮ শতাংশ।

অন্যদিকে চলতি বছরের (২০১৬) জানুয়ারীতে লেনদেনের গতি ছিল ৫২.৬০ শতাংশ, ফেব্রুয়ারীতে ছিল ৪০.২৩ শতাংশ, মার্চে ছিল ৩৮.৮৬ শতাংশ, এপ্রিলে ছিল ৩৭.০৩ শতাংশ, মে মাসে ছিল ৩৮.৪৭ শতাংশ, জুনে ছিল ৩৭.১৮ শতাংশ, জুলাই’তে ছিল ২৯.৫৮ শতাংশ এবং আগস্টে লেনদেনের গতি ছিল ৪৩.৫৭ শতাংশ।

বিশ্লেষনে দেখা গেছে, ২০১৫ সালের ১২ মাসে মোট লেনদেনের গতি ছিল ৪৫৭.৬৯ শতাংশ এবং প্রতি মাসে গড়ে ছিল ৩৮.১৪ শতাংশ। এবং ২০১৬ সালের ৮ মাসে মোট লেনদেনের গতি ছিল ৩১৭.৫২ শতাংশ এবং প্রতি মাসে যা গড়ে ছিল ৩৯.৬৯ শতাংশ। সেই হিসেবে গত বছরের তুলনায় প্রতি মাসে গড়ে লেনদেনের গতি বেড়েছে ১.৫৫ শতাংশ।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.