আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ সেপ্টেম্বর ২০১৬, বুধবার |

kidarkar

আর্থিক খাতের নেতৃত্বে সূচকে উত্থান

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের পঞ্চম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এইদিন শুরুতে উত্থান থাকলেও ১০ মিনিট পর সেল প্রেসারে নামতে থাকে সূচক। এবং ১ ঘন্টা পর সম্মলিত ক্রয় চাপে সূচক উর্ধ্বমুখীতে ফিরে আসে। বুধবার সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৯২ কোটি টাকা।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, আজ লেনদেনের শুরু থেকেই বাজারে ক্রয় চাপ লক্ষ করা যায়। বাজারে ব্যাংক ও নন ব্যাংকিং আর্থিক খাতের ব্যপক আগ্রহ দেখা যায়। মধ্যাবস্থায় মুনাফাভোগী বিনিয়োগকারীদের চাপ থাকলে শেষ ভাগে বিনিয়োগকারীদের সম্মিলিতভাবে শেয়ার ক্রয়ের ঝোক দেখা যায়। তাই শেষ দিকে বাজারে ক্রয় চাপ বেড়ে যায়। পরিণতিতে সূচকে উত্থান ঘটেছে।

বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৬৯০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১২৬ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৭৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৪টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৯২ কোটি ৯ লাখ ৬৯ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট কমে অবস্থান করে ৪৬৭৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১১২২ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৭৫ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৫৩৪ কোটি ২১ লাখ ১৮ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৪২ কোটি ১১ লাখ ৪৯ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৭৬৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৫টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৫টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩১ কোটি ৮২ লাখ ৬৯ হাজার টাকা।
শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.