আজ: শুক্রবার, ১৮ জুন ২০২১ইং, ৪ঠা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৬ই জিলকদ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ মার্চ ২০১৫, শনিবার |


kidarkar

ওয়েস্ট ইন্ডিজকে কাঁদিয়ে সেমিতে নিউজল্যান্ড

nazশেয়ারবাজার ডেস্ক: একাদশতম বিশ্বকাপের কোয়াটার ফাইনালের আজকের ম্যাচে ওয়েস্ট  ইন্ডিজকে কাঁদিয়ে সেমিফাইনালে উঠেছে স্বাগতিক নিউজল্যান্ড। প্রথম ব্যাট করে ৩৯৩ রানের পাহাড় গড়ে কিউইরা। এর মধ্যে ওপেনার মার্টিন গাফটিল ২৩৭ রানের বিশাল ইনিংস। যা বিশ্বকাপ ইতিহাসে একজন ‍ক্রিকেটারে সর্বোচ্চ রান।

১৬৩ বলে খেলা গাপটিলের অসাধারণ এই ইনিংসটি সাজানো ছিল ২৪টি বাউন্ডারি আর ১১টি ছক্কায়। সবচেয়ে বড় কথা ১১১ বলে ক্যারিয়ারের ৬ষ্ঠ সেঞ্চুরি করার পথে একটিও ছক্কার মার ছিল না। বাউন্ডারি ছিল ১২টি। অথচ, পরের অংশে মেরেছেন ১১টি ছক্কার মার। বাউন্ডারি আরও ১২টি। অসাধারণ এই ইনিংস দিয়ে নিউজিল্যান্ড চড়িয়েছেন ৩৯৩ রানের রানের পাহাড়ে।

আর এই বিশাল রানের নীচে চাপা পড়ার পর এমনিতেই হেরে বসার কথা ওয়েস্ট ইন্ডিজের। তবুও আশা গেইলদের মত কয়েকজন মারমুখি ব্যাটসম্যান থাকায়। মারমুখি তারা হয়েছিলও। নিয়মিত বিরতিতে উইকেট পড়েছে। কিন্তু টি২০ স্টাইলে খেলে ২৫ ওভারেই পার হয়েছিল ২০০ রান। শেষ পর্যন্ত ৩০.৩ ওভারে ২৫০ রানে অলআউট হয়ে গেলো ওয়েস্ট ইন্ডিজ।

দলের মাত্র ৪ রানেই বোল্ড হয়ে গেলেন ওপেনার জনসন চার্লস। নিজে করেছিলেন মাত্র ৩ রান। এরপর ল্যান্ডল সিমন্স এসে চেষ্টা করেন গেইলের সঙ্গে জুটি গড়ার। কিন্তু তিনিও পারেননি বোল্টের সামনে টিকতে। বোল্টকে প্রথমে ছক্কা মারেন। পরের বলেই থার্ড স্লিপে গাপটিলের হাতে ক্যাচ দিয়ে বসেন সিমন্স। ফিরে গেলেন ১৭ বলে ১২ রান করে। দলের রান তখন ২৭।

সিমন্স আউট হলেও স্বরূপে খেলছেন গেইল। মাত্র ২৬ বলে ৪টি বাউন্ডারি আর ৭টি ছক্কায় হাফ সেঞ্চুরি পূরণ করে ক্যারিবীয়দের স্বপ্ন দেখাতে শুরু করেছিলেন গেইল। তবে ৩৩ বলে ৬১ রান করার পর অবশেষে অ্যাডাম মিলনের বলে বোল্ড হয়ে গেলেন গেইল। দলের রান এ সময় ১২০।

গেইলের আউট হওয়ার সাথে সাথেই স্বপ্ন শেষ হয়ে গেলো ক্যারিবীয়দের। এরপর আন্দ্রে রাসেল, ড্যারেন স্যামি কিংবা জোনাথন কার্টাররা উইকেট ধরে চেষ্টা করেন দলকে এগিয়ে নেওয়ার। কিন্তু ঝড়ের গতিতে রান যেমন তুলেছেন ক্যারিবীয়রা, তেমনি উইকেটও হারিয়েছে।

শেষ দিকে অধিনায়ক জ্যাসন হোল্ডার চেষ্টা করেছিলেন কিছুটা প্রতিরোধ গড়ার। ২৬ বলে ৪২ রান করে তিনি আউট হতেই নিশ্চিত হয়ে যায় কিউইদের সেমিফাইনাল।

শেয়ারবাজার/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.