আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ অক্টোবর ২০১৬, রবিবার |

kidarkar

পতন দিয়ে সপ্তাহ শুরু

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এইদিন শুরু থেকে উত্থান থাকলেও ১ ঘন্টা ৩৫ মিনিট পর সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। রোববার সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩১ কোটি টাকা।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, আজকের বাজারে লেনদেন শুরু থেকেই উত্থান থাকলেও দেড় ঘন্টা পরে সাধারণ বিনিয়োগকারীরা কিছুটা উদ্বিগ্ন হয়ে সেল দিতে শুরু করে। কিন্তু পরবর্তীতে কৌশলি বিনিয়োগকারী ও আইসিবির সক্রিয়তায় ঘুরে দাড়ানোর চেষ্টা অব্যাহত থাকে। তবে শেষ পর্যন্ত সব কৌশলই ব্যর্থ হয়ে সূচকে রেড সিগন্যাল বিদ্যমান থাকে।

তবে গত কার্যদিবসের মতো আজকের দিনে বীমা ও বস্ত্র খাতের লেনদেন ছিল চোঁখে পড়ার মতো। এছাড়া অন্যান্য খাতে উন্নতি না থাকলেও  এ দুই খাতে ভর করে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে প্রায় সাড়ে ৫০০ কোটি টাকা।

রোববার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৬৯০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১১২৩ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৭৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৭টির, কমেছে ১৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৫৩১ কোটি ২৪ লাখ ২৭ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৬৯৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১১২৫ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ০.৬৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৭৮ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৬৮১ কোটি ৬০ লাখ ১৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৫০ কোটি ৩৫ লাখ ৯০ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক ১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৭৬৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৮টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৭টির, কমেছে ১০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩০ কোটি ২৮ লাখ ৩৮ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.