চাঙ্গা হচ্ছে বিদ্যুৎ ও জ্বালানী খাত

jalani-bitdutশেয়ারবাজার রিপোর্ট:  পেট্রোল ও অকটেলের দাম কমানোর খবরে চাঙ্গা হয়ে উঠেছে দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানী খাতের কোম্পানি। আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে পুঁজিবাজারে বিদ্যুৎ ও জ্বালানী খাতের বেশিরভাগ কোম্পানির শেয়ার দর অধিকাংশ বেড়েছে। এমনটাই বলছে বাজার সংশ্লিষ্টরা।

তাদের মতে, পেট্রোল ও অকটেলের দাম কমানো ছাড়াও বিদ্যুৎ খাতের উন্নয়নের জন্য বড় বড় প্রকল্প হাতে নিয়েছে সরকার। ইতোমধ্যে কয়েকটি বিদেশি কোম্পানির সাথে চুক্তিও করা হয়েছে। এই পরিকল্পনা বাস্তবায়নে সরকার পুঁজিবাজার থেকেও অর্থ সংগ্রহ করতে চায় আর এসব খবরে দেশের পুঁজিবাজারে হঠাৎ চাঙ্গা হয়ে উঠেছে বিদ্যুৎ ও জ্বালানী খাত।

গত শুক্রবার রাজধানীর নটর ডেম কলেজে আয়োজিত একটি অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছিলেন, গ্যাসের ব্যবহার কমিয়ে তেল ও অকটেন যেটা আমাদের দেশে তৈরি হচ্ছে, অতিরিক্ত মজুদ হয়ে যাচ্ছে, সেটার ব্যবহারটা আমরা বাড়াতে চাই। এ জন্য প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব দিয়েছি। তিনি আমাদের আশ্বাস দিয়েছে কয়েক ধাপে কমানো হবে তেল ও অকটেনের দাম।

এছাড়া গত ২৫ সেপ্টেম্বর রাজধানীর ঢাকা ক্লাবে অনুষ্ঠিত ‘পুঁজিবাজারের মাধ্যমে বিদ্যুৎ খাতে অর্থায়ন’ শীর্ষক এক সভায় তিনি বলেছেন, দেশের বিদ্যুৎ খাতের উন্নয়নের জন্য বড় বড় প্রকল্প হাতে নিয়েছে সরকার। ইতোমধ্যে কয়েকটি বিদেশি কোম্পানির সাথে চুক্তিও করা হয়েছে। এই পরিকল্পনা বাস্তবায়নে সরকার পুঁজিবাজার থেকেও অর্থ সংগ্রহ করতে আগ্রহী বলে জানান নজরুল হামিদ।

দেশের পুঁজিবাজারে বিদ্যুৎ ও জ্বালানী খাতে তালিকাভূক্ত হওয়া ১৮টি কোম্পানীর মধ্যে সবচেয়ে বেশি দর বেড়েছে পদ্মা-মেঘনা-যমুনা ওয়েলের। আজ পদ্মা অয়েলের শেয়ার দর বেড়েছে ৬.৫০ টাকা, যমুনা অয়েলের শেয়ার দর ৫.৮০ টাকা এবং মেঘনা পেট্রোলিয়ামের শেয়ার দর ৪ টাকা।

এছাড়াও এ তিন কোম্পানি বাদে শেয়ার দর বাড়ার তালিকায় আছে বারাকা পাওয়ার, ডেসকো, জিবিবি পাওয়ার, খুলনা পাওয়ার, লিনডে বিডি, এমজেএল বিডি, পাওয়ার গ্রীড, শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড, তিতাস গ্যাস।

আর দর কমার তালিকায় রয়েছে  সিভিও পেট্রেকেমিক্যাল, ডোরিন পাওয়ার, ইর্স্টাণ লুব্রিকেন্টস, লিনডে বিডি এবং ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top