আজ: বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ইং, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ অক্টোবর ২০১৬, মঙ্গলবার |

kidarkar

তুরস্কে ঔষধ রফতানি করবে বিকন ফার্মা

beacon copyশেয়ারবাজার রিপোর্ট: তুরস্কে ঔষধ রফতানি করবে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিকন ফার্মাসিউটিক্যাল লিমিটেড।

গতকাল তুরস্কের অন্যতম শীর্ষ ঔষধ উৎপাদন এবং বিতরণ কোম্পানি কারেল্লাক’র সঙ্গে এ সংক্রান্ত চুক্তি সাক্ষরিত হয়েছে। তুরস্কের রাজধানী আঙ্কারার বাংলাদেশে দূতাবাসে চুক্তিটি স্বাক্ষরিত হয়। এ সময়  তুরস্কে বাংলাদেশের রাষ্ট্রদূত আল্লামা সিদ্দিকী উপস্থিত ছিলেন। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

উল্লেখ্য, বিকন ফার্মাসিউটিক্যালস মূলত ক্যান্সার চিকিৎসার (Oncology) ওষুধ তৈরিতে প্রসিদ্ধ।

কোম্পানিটি জানায়, চুক্তি অনুযায়ী বাংলাদেশ থেকে বিকনের তৈরি ক্যান্সার প্রতিরোধক, বায়োটেক ওষুধ আমদানি করে তুরস্কে বিতরণ এবং বাজারজাত করবে কারেল্লাক।

আশা করা হচ্ছে, তুর্কি এবং বাংলাদেশি কোম্পানির মধ্যকার চুক্তির সফল বাস্তবায়নে তুরস্কে বাংলাদেশের ওষুধ রপ্তানি বৃদ্ধি পাবে।

কোম্পানির এক উর্ধ্বতন কর্মকর্তা এ প্রসঙ্গে বলেন, ঔষধ রফতানির জন্য তুরস্কের এক কোম্পানির সঙ্গে আমাদের চুক্তি স্বাক্ষর হয়েছে। তবে কি পরিমাণ ঔষধ রফতানি হবে এখনও চূড়ান্ত হয়নি।

দূতাবাসের চেষ্টার অংশ হিসেবে ২০১৪ সাল থেকে বাংলাদেশের ইনসেপ্টা কোম্পানির বিভিন্ন ওষুধ তুরস্কের আরেক কোম্পানী ককল্লাক আমদানি করছে।

এদিকে জানা যায়, গত চার বছর ধরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের কোন ডিভিডেন্ড দিতে পারেনি। সর্বশেষ ২০১১ সালে কোম্পানিটি ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল।

কোম্পানিটির আর্থিক প্রতিবেদন থেকে জানা যায়, জানুয়ারি, ২০১৬ থেকে জুন, ২০১৬ পর্যন্ত কোম্পানিটি বাংলাদেশের বাজারে মোট ১৩৬ কোটি ১৯ লাখ টাকার ঔষধ বিক্রি করেছে। যা দেশের ঔষধের বাজারের মাত্র ০.৮৭ শতাংশ। তবে ঔষধ বিক্রির ক্ষেত্রে প্রতিষ্ঠানটির সক্ষমতা বাড়ছে। আলোচিত সময়ে কোম্পানিটির ঔষধ বিক্রি ৬৮.২২ শতাংশ বেড়েছে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.