আজ: বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ইং, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ অক্টোবর ২০১৬, বুধবার |

kidarkar

আশাবাদী হয়ে উঠছেন বিনিয়োগকারীরা

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজাররে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এইদিন শুরু থেকে উত্থান থাকলেও আড়াই ঘন্টা পর নামতে থাকে সূচক এবং ৩ ঘন্টা পর ক্রয় চাপে আবার ঘুড়ে দাঁড়ায় বাজার। এরই ধারাবাহিকতায় ১ বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসই ব্রড ইনডেক্স। বুধবার সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৫২৬ কোটি টাকা।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়,  বর্তমান পরিস্থিতি ও পুঁজিবাজারের উন্নয়ন নিয়ে শীর্ষ ব্রোকার প্রতিনিধিদের সঙ্গে  বৈঠক করবে ডিএসই। এরই অংশ হিসেবে ব্যাংক সুদ হার কমিয়ে বিনিয়োগকারীদের অংশগ্রহণ বৃদ্ধি, বিদেশীদের আগ্রহ এবং সরকারের সুদৃষ্টির সমন্বয় ঘটিয়ে বাজারকে আরো উর্ধ্বমূখী করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে বিকেলে বৈঠকে বসছে প্রতিষ্ঠানটি। এর ফলে দেশীয় বিনিয়োগকারীরাও আগের চেয়ে অনেক আশাবাদী হয়ে উঠছেন। সব কিছু মিলিয়ে সামনের দিনগুলোতে পুঁজিবাজারের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে করনীয় নিয়ে শীর্ষ ব্রোকারেজ হাউজের সাথে বসতে যাচ্ছেন ডিএসই পরিচালনা পরিষদ। আর এখানে বাজার পরিস্থিতি উন্নয়ন, স্থায়ী স্থিতিশীলতা আনয়নের পাশাপাশি গতিশীল করার জন্য বিভিন্ন পরামর্শ গ্রহণ করা হবে। যার সুবাদে বিনিয়োগকারীরা কিছুটা উচ্ছাসিত হয়েছেন, ফলে সূচক বেড়েছে বলে মনে করছেন তারা।

বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭১৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৩০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৮৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৮টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৩টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৫২৬ কোটি ৭৮ লাখ ৯০ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৭০৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১২৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৮৪ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৫৬২ কোটি ৩২ লাখ ৬৯ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৩৫ কোটি ৫৩ লাখ ৭৯ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৮২২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫০টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৬টির, কমেছে ৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩৮ কোটি ৪০ লাখ ৭ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.