হিসাব বছর অপরিবর্তিত রাখার সুযোগ পাচ্ছে আরো ১০ কোম্পানি

multinational-companyশেয়ারবাজার রিপোর্ট: অর্থ আইন ২০১৫ অনুযায়ী ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠান ব্যতীত শেয়ারবাজারে তালিকাভুক্ত সকল কোম্পানিকে তাদের হিসাব বছর জুন ক্লোজিং বাধ্যতামূলক করা হয়েছে। তবে অর্থ আইন ২০১৬ অনুযায়ী, উক্ত আইনে কিছুটা সংশোধন করে বহুজাতিক কোম্পানিগুলোকে এ আইন পরিপালন থেকে অব্যহতি দেয়া হয়েছে।

অর্থাৎ বাংলাদেশের অবস্থিত বহুজাতিক কোম্পানিগুলো তাদের প্যারেন্ট কোম্পানির সঙ্গে মিল রেখে আর্থিক বছর নির্ধারণ করতে পারবে।

এদিকে দেশে বহুজাতিক কোম্পানি যেগুলো পুঁজিবাজারে তালিকাভুক্ত রয়েছে এমন কোম্পানির সংখ্যা ১৪টি। কোম্পানিগুলো হলো: লাফার্জ সুরমা সিমেন্ট, গ্রামীনফোন, বিএটিবিসি, বার্জার পেইন্টস বাংলাদেশ, গ্ল্যাক্সো স্মিথক্লাইন, লিন্ডে বিডি, বাটা সু, হাইডেলবার্গ সিমেন্ট, সিঙ্গার বাংলাদেশ, মেরিকো বাংলাদেশ, রেকিট বেনকিজার, আরএকে সিরামিকস, ফু-ওয়াং ফুড এবং ফু-ওয়াং সিরামিকস লিমিটেড।

উল্লেখিত কোম্পানিগুলোর মধ্যে ইতিমধ্যে লাফার্জ সুরমা সিমেন্ট ও বার্জার পেইন্টস তাদের মূল কোম্পানির সঙ্গে মিল রেখে হিসাব বছর প্রণয়ন করার জন্য জাতীয় রাজস্ব বোর্ডের অনুমোদন পেয়েছে। ফু-ওয়াং ফুড এবং ফু-ওয়াং সিরামিকস লিমিটেডের হিসাব বছর জুন ক্লোজিং হয়ে আসছে। বাকি ১০ কোম্পানি তাদের মূল কোম্পানির সঙ্গে মিল রেখে হিসাব বছর প্রণয়ন করতে পারবে। তবে এরজন্য এনবিআরের কাছে কোম্পানিগুলোকে আবেদন করতে হবে।

জানা যায়, আয়কর অধ্যাদেশের ধারা ২ (গ) ক্লজ ৩৫ এর সংশোধনে বলা হয়েছে, বর্তমানে ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য আয় বছর (Income Year) জানুয়ারি-ডিসেম্বর। অন্যান্য করদতার জন্য আয় বছর জুলাই-জুন। আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ধারা ২ এর ক্লজ (৩৫) তে ইনকাম ইয়ার (Income Year) এর সংজ্ঞাটি অর্থ আইন, ২০১৬ এর মাধ্যমে সংশোধন করা হয়েছে। সংশোধিত বিধান অনুযায়ী ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের কোন সাবসিডিয়ারির ক্ষেত্রেও আয় বছর হবে ১ জানুয়ারী হতে শুরু করে পরবর্তী ১২ মাস।

এছাড়া, উক্ত ক্লজে নতুন একটি প্রোভাইস সংযোজন করা হয়েছে। সংযোজিত প্রোভাইসোর সাবসিডিয়ারি বা হোল্ডিং কোম্পানী হয় এবং যদি করদাতা কোম্পানীকে উক্ত বাইরে নিবন্ধিত মূল (Parent) কোম্পানীর হিসাবের সাথে সমন্বিত হিসাব প্রণয়নের স্বার্থে ধারা ২ এর ক্লজ (৩৫) তে উল্লেখিত হিসাব বছর অপেক্ষা ভিন্ন কোন হিসাব বছর অনুসরণ করতে হয়, তাহলে উপ কর কমিশনার করদাতা কোম্পানীকে উক্ত ভিন্ন হিসাব বছর অনুসরণের অনুমতি প্রদান করবেন।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top