আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ অক্টোবর ২০১৬, শনিবার |

kidarkar

প্রার্থনায়ও বধ হলো না ইংলিশরা

bd-fan-prayশেয়ারবাজার রিপোর্ট: ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৩১০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৪১.২ ওভার শেষে বাংলাদেশের স্কোর ছিল ২৭১/৪। জয়ের জন্য শেষ ৫২ বলে প্রয়োজন ছিল মাত্র ৩৯ রান। টিভি ক্যামেরায় ধরা পড়লেন এক ভক্ততের প্রার্থনার দৃশ্য। গ্যালারিতে বাংলাদেশের জার্সি গায়ে জড়ানো ভক্তটি প্রার্থনায় বসে পড়েছেন দুহাত এক করে। সৃষ্টিকর্তার কাছে মোনাজাতে যে তার চাওয়া বাংলাদেশের জয়, তাতে কোনও সন্দেহ নেই। অনেকটাই নিশ্চিত ছিল বাংলাদেশের জয়ের। এই ম্যাচেও যে বাংলাদেশকে হারতে হবে এমনটা কেউ ভাবতেও পারেননি।  ম্যাচের শেষ পাঁচ ওভারে মাত্র ১৭ রান সংগ্রহ করতেই বাংলাদেশ হারিয়েছে ছয়টি উইকেট। শেষমুহূর্তের ভয়াবহ এই ব্যাটিং বিপর্যয়ে শেষ পর্যন্ত হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছে স্বাগতিকদের।

মাঠে ভক্তের হাত দুটো কাঁপার চিত্রটাও ক্রিকেট দেবতা শোনেনি। তাই তো ইমরুল কায়েসের দুর্দান্ত সেঞ্চুরি কিংবা সাকিব আল হাসানের অমন ঝোড়ো ইনিংসটাও হতাশার আধারে লুকিয়ে পড়ল ইংল্যান্ডের জয়ে! দুই ওভার বাকি থাকতেই বাংলাদেশের ইনিংস গুটিয়ে গেছে ২৮৮ রানে। ২১ রানের জয় পেয়েছে ইংল্যান্ড। ফলে ভক্তের প্রার্থনায় বধ হলো না ইংলিশরা।

১৫৩ রানে চার উইকেট হারানোর পর পঞ্চম উইকেটে ১১৮ রানের দারুণ জুটি গড়েছিলেন ওপেনার ইমরুল কায়েস ও সাকিব আল হাসান। জয়টাও নিয়ে এসেছিলেন হাতের নাগালে। কিন্তু ৪২তম ওভারের তৃতীয় বলে সাকিব সাজঘরে ফেরেন ৫৫ বলে ৭৯ রানের ঝড়ো ইনিংস খেলে। পরের বলেই আউট হন মোসাদ্দেক হোসেন সৈকত। আর ৪৪তম ওভারের শেষ বলে ইমরুল আউট হয়ে যাওয়ার পরেই শেষ হয়ে যায় বাংলাদেশের জয়ের আশা। ১১৯ বলে ১১২ রানের লড়াকু ইনিংস এসেছে ইমরুলের ব্যাট থেকে।

1d6e756460fea1842c3e414c524003a2-57f7cf4c195e4৩১০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে সতর্কভাবেই শুরু করেছিলেন বাংলাদেশের দুই ওপেনার তামিম ইকবাল ও ইমরুল কায়েস। উদ্বোধনী জুটিতে যোগ করেছিলেন ৪৬ রান। কিন্তু শুরু থেকেই যেন কিছুটা অস্বস্তিতে ছিলেন তামিম। দেখা যায়নি তাঁর স্বভাবসুলভ আক্রমণাত্মক ব্যাটিং। ৩০ বলে করেছিলেন ১৭ রান। দশম ওভারে জ্যাক বলকে উড়িয়ে মারতে গিয়ে ধরা পড়েছেন জেমস ভিনসের হাতে। তামিমের পর উইকেটে এসে সাব্বির শুরু করেছিলেন ঝড়ো ব্যাটিং। কিন্তু বেশিক্ষণ থাকতে পারেননি উইকেটে। ১৪তম ওভারে বাউন্ডারি লাইনে দুর্দান্ত এক ক্যাচ ধরে সাব্বিরকে (১৮) সাজঘরমুখী করেছেন ডেভিড উইলি।

৮২ রানের মাথায় দুই উইকেট হারালেও তৃতীয় উইকেটে ৫০ রানের জুটি গড়ে ভালোভাবেই এগিয়ে যাচ্ছিলেন ইমরুল ও মাহমুদউল্লাহ। কিন্তু ২৩তম ওভারে ২৫ রান করে আউট হয়েছেন মাহমুদউল্লাহ। রানখরা কাটাতে পারেননি মুশফিকুর রহিম। আউট হয়েছেন মাত্র ১২ রান করে। পঞ্চম উইকেটে ১১৮ রানের জুটি গড়ে দলের জয় প্রায় নিশ্চিতই করে ফেলেছিলেন সাকিব ও ইমরুল। কিন্তু শেষমুহূর্তের ব্যাটিং বিপর্যয়ে বিপাকে পড়ে গেছে বাংলাদেশ।

ইংল্যান্ডের পক্ষে দুর্দান্ত বোলিং করেছেন জ্যাক বল আদিল রশিদ। ক্যারিয়ারের প্রথম ওয়ানডে খেলতে নেমেই পাঁচ উইকেট নিয়েছেন বল। ইংল্যান্ডের প্রথম বোলার হিসেবে ওয়ানডে অভিষেকে পাঁচ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেছেন এই ডানহাতি পেসার। রশিদ নিয়েছেন চারটি উইকেট

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ৩০৯ রানের বড় সংগ্রহ গড়েছে সফরকারী ইংল্যান্ড। ওয়ানডে ক্যারিয়ারের প্রথম শতক করেছেন বেন স্টোকস (১০১) ওয়ানডে অভিষেকে ৬০ রানের ইনিংস খেলে নজর কেড়েছেন ইংল্যান্ডের তরুণ ব্যাটসম্যান বেন ডাকেট। ওপেনার জ্যাসন রয়ের ব্যাট থেকে এসেছে ৪১ রান। আর শেষপর্যায়ে ৩৮ বলে ৬৩ রানের ঝড়ো ইনিংস খেলেছেন অধিনায়ক জস বাটলার

আজকের লক্ষ্যটা কঠিন ছিল বাংলাদেশের, তবে ভয় পায়নি এতটুকুও বুক চিতিয়ে লড়াই করে তো জয়ের পথটাও করেছিল তৈরি কিন্তু শেষ পর্যন্ত ছন্দ ধরে রাখতে না পারায় পথ হারায় স্বাগতিকরা তাই কোনও প্রার্থনাই কাজে আসেনি বাংলাদেশের জন্য!

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.