১৩ খাতে ব্যাপক দরপতন

DSE_ডিএসইশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের প্রথম কার্যদিবসে (রোববার, ৯ অক্টোবর) লেনদেন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১৩ খাতের কোম্পানিগুলোর শেয়ারে ব্যাপক দরপতন হয়েছে।

পরিমানে বেশি দরপতনে থাকা খাত গুলো হল: সিমেন্ট, সিরামিকস, প্রকৌশল, আর্থিক প্রতিষ্ঠান, খাদ্য ও আনুষাঙ্গিক, বিদ্যুৎ ও জ্বালানী, আইটি, জুট, বিবিধ, ওষুধ ও রসায়ন, সেবা ও অবকাশ, টেলিকমিউনিকেশন এবং বস্ত্র।

রোববার এসব খাতের মধ্যে সিমেন্ট খাতের ৭টি কোম্পানির মধ্যে দর কমেছে সবগুলো কোম্পানির। শতাংশের হিসেবে দর কমেছে ১০০ শতাংশ। এর পাশাপাশি শতভাগ দর পতনে অন্যান্য খাত গুলো হচ্ছে, জুট খাতের ২টি কোম্পানির দর কমেছে। সেবা ও আবাসন খাতের ৪টি কোম্পানির দর কমেছে এবং টেলিকমিউনিকেশন খাতের ২টি কোম্পানির শেয়ারদর কমেছে।

এছাড়া দর কমা অন্যান্য খাতের মধ্যে সিরামিক খাতে ৬০ শতাংশ শেয়ারদর কমেছে। এ খাতের ৫টির মধ্যে কমেছে ৩টির, বেড়েছে ২টির। প্রকৌশল খাত ৮৭.৮৮ শতাংশদর কমেছে। এ খাতের ৩৩টি কোম্পানির মধ্যে দর কমেছে ২৯টির, বেড়েছে ৩টির এবং অপরিবর্তীত ১টির।

আর্থিক খাতের ৬৫.২২ শতাংশ দর কমেছে। এ খাতের ২৩টি কোম্পানির মধ্যে দর কমেছে ১৫টির, বেড়েছে ৫টি, অপরিবর্তীত ৩টি। খাদ্য ও আনুষাঙ্গিক খাতে ৮৩.৩৩ শতাংশ কমেছে। এ খাতের ১৮টি কোম্পানির মধ্যে দর কমেছে ১৫টির, বেড়েছে ১টির, অপরিবর্তীত ২টি। বিদ্যুৎ ও জ্বালানী খাতের শেয়ারদর কমেছে ৭৭.৭৮ শতাংশ। এ খাতের ১৮টি কোম্পানির মধ্যে দর কমেছে ১৪টির, বেড়েছে ২টির এবং অপরিবর্তীত রয়েছে ২টি।

আইটি খাতের ৭১.৪৩ শতাংশ দর কমেছে। এ খাতে কোম্পানির সংখ্যা ৭টি এর মধ্যে দর কমেছে ৫টির, বেড়েছে ১টির, অপরিবর্তীত ১টি। বিবিধ খাতের ৭৫ শতাংশ কমেছে। এ খাতে মোট ১২টি কোম্পনির মধ্যে কমেছে ৯টির, বেড়েছে ৩টি।

ওষুধ ও রসায়ন খাতের দর কমেছে ৭৫ শতাংশ। এ খাতে মোট ২৮টি কোম্পনির মধ্যে দর কমেছে ২১টির, বেড়েছে ৫টির এবং অপরিবর্তীত রয়েছে ২টি এবং বস্ত্র খাতের শেয়ার দর কমেছে ৬২.২২ শতাংশ। এ খাতে মোট ৪৫টি কোম্পনি রয়েছে। এর মধ্যে দর কমেছে ২৮টির, বেড়েছে ১৪টির, অপরিবর্তীত ৩টি।

শেয়ারবাজারনিউজ/সো

আপনার মন্তব্য

Top