বিএসইসিতে ডিএসইর চিঠি: অনুমোদন পেলেই পোস্ট ক্লোজিং সেটেলমেন্ট চালু

DSE_ডিএসইশেয়ারবাজার রিপোর্ট: দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের অনুমোদন পেলেই আবার চালু হবে পোস্ট ক্লোজিং সেটেলমেন্ট। লেনদেন শেষ হওয়ার পর পোস্ট ক্লোজিং সেটেলমেন্ট হিসেবে আরও ১৫ মিনিট বাড়ানোর আবেদন করে নিয়ন্ত্রক সংস্থাকে চিঠি দেয় দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এমনটাই জানান ডিএসই’র পরিচালক শাকিল রিজভী।

শাকিল রিজভী শেয়ারবাজারনিউজ ডট কমকে জানান, পোস্ট ক্লোজিংয়ের সময় চেয়ে পাঠানো চিঠির জবাবের অপেক্ষায় রয়েছে সবাই। শুধুমাত্র অনুমোদন হলেই আমাদের শেয়ারবাজারে পোস্ট ক্লোজিং সেটেলমেন্ট চালু করে দেয়া হবে। বিশ্বের বহু স্টক এক্সচেঞ্জে এ পদ্ধতি অনুসরণ করা হয়। এর আগেও ডিএসই’তে পোস্ট ক্লোজিং সেটেলমেন্ট ছিল, কিন্তু তখন এর কোন ব্যবহার না হওয়ায় তা বন্ধ করে দেয়া হয়। এখন আবার ডিএসই’তে পদ্ধতিটি চালু করার প্রয়োজনীয়তা অনুভব করছে সবাই।

তিনি আরও বলেন, মূলত পোস্ট ক্লোজিং পদ্ধতিটা হল: বাজারে লেনদেন শেষ হওয়ার পর সর্বশেষ লেনদেনকৃত দরটি অথবা শেষ যে কোন সময় পর্যন্ত লেনদেন হওয়া দর বিশ্লেষনের মাধ্যমে নির্ধারণ করা হবে ক্লোজিং প্রাইজ। এই ক্লোজিং প্রাইজে যদি কেউ কোন শেয়ার ক্রয় বা বিক্রয় করতে চান তার জন্য বাজার শেষ হওয়ার পরও ১৫ মিনিট সময় দেয়া হবে।

এখন প্রশ্ন হচ্ছে এর ফলে লাভ কি হবে? লাভটি হল- অনেকেই আছেন যারা কোন এক কার্য দিবসের মধ্যে ১ লাখ শেয়ার বিক্রি করবেন এবং এর মধ্যে তিনি ৪০ হাজার শেয়ার বিক্রি করেছেন। বাকি রয়েছে আরও ৬০ হাজার, ঠিক তখনই তিনি দেখলেন বাজার শেষ। এমন পরিস্থিতিতে তিনি আরও ১৫ মিনিট সময় পাবেন ক্লোজিং প্রাইজে তার বাকি শেয়ার বিক্রির জন্য। লেনদেনের জন্য বাড়তি এ সুবিধাটা ক্রেতা বিক্রেতা উভয়েই ভোগ করতে পারবেন।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মন্তব্য

Top