আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ অক্টোবর ২০১৬, বুধবার |

kidarkar

মুখের আকৃতি বুঝে হিজাব ব্যবহার করুন

faceশেয়ারবাজার ডেস্ক: হিজাব সাধারণত পর্দা পালনে ব্যবহার হয়। তবে, এ সময়ে পর্দার পাশাপাশি বাইরের ধুলোবালি, রোদ থেকে সুরক্ষা পেতেও হিজাব ব্যবহার করছেন ফ্যাশন সচেতন নারীরা। বিশেষ করে তরুণীদের পছন্দের তালিকায় রয়েছে হিজাব। হিজাব কীভাবে বাঁধলে ভালো দেখাবে তাও জানতে হবে। জেনে নিন কোন মুখের আদলে কীভাবে হিজাব বাঁধবেন-

ডিম্বাকৃতির চেহারা
চেহারার এই আকৃতিকে বলা হয় ‘পারফেক্ট ফেস’। হিজাব জড়াতে বিশেষ ভাবতে হবে না এই ধরনের চেহারার নারীদের। শুধু হিজাবটাকে চেহারার চারপাশে ফ্রেম করে জড়িয়ে বেঁধে নিলেই হবে

চৌকো চেহারা
স্কয়্যার শেপ বা চৌকো চেহারায় কাঠিন্য ফুটে থাকে কপাল, চিবুক, চোয়ালের হাড়ের কারণে। হিজাব পরার সময় এটা খেয়াল রাখতে হবে, চিবুকের কাছে জোরে বাঁধা যাবে না- তাতে চিবুক আরও স্পষ্ট হয়ে ফুটে ওঠে। কপালে দিকটাতে বৃত্তের মতো করে ওড়না বা স্কার্ফ বাঁধতে হবে।

হার্ট আকৃতির চেহারা
চওড়া কপাল, ছোট্ট চিবুক আর সংযোজনকারী চোয়াল- সবমিলিয়ে পাখির মতো সারল্য। হিজাব পরার সময় কপালের দুপাশে একটু টেনে পরতে হবে, তবে চোয়ালের দিকে যেন কিছুটা দূরেই থাকে। পারলে কপাল থেকে সোজা নেমে আসবে চিবুকের নিচে- তাহলেই হার্ট শেপের চেহারা ফুটে উঠবে।
চ্যাপ্টা চেহারা

এই ধরনের চেহারাকে একটু লম্বা দেখাতে পারলেই হয়, আকর্ষণীয় উপস্থাপনে মানিয়ে যায়। হিজাব পরার সময় দুই পাশের কাপড় চেহারার ভিতর দিকে টেনে আনতে হবে। অর্থাৎ কানের দুই পাশ দিয়ে প্রায় ভ্রু পর্যন্ত টানতে হবে। কিন্তু কপালের দিকে নিচে টানা যাবে না। চ্যাপ্টা চেহারায় কপাল বা ভ্রু হিজাবের আড়ালে রাখা ঠিক না।

গোলাকৃতি চেহারা
দেখতে খুব আদুরে হলেও হিজাব পরার সময় কিছুটা বিপাকে পড়েন গোলাকৃতির চেহারার নারীরা। কোন কিছুতেই যেন ভালো লাগে না, কিন্তু হিজাব পরার সময় ওড়না বা কাপড়কে একটু আলগা করে পিনআপ করলেই অনেকাংশে সমস্যার সমাধান করা যায়। তাছাড়া চাইলেই চেহারায় আনা যায় লম্বাটে ভাব। আর হিজাবের নানা ডিজাইনে গোল চেহারাও হয়ে ওঠে মােহময়ী।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.