৪ কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ

Arthik Protibadon_আর্থিক প্রতিবেদনশেয়ারবাজার রিপোর্ট: চলতি মাসে এখন পর্যন্ত (অক্টোবর ১৬) পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪টি কোম্পানি তাদের প্রান্তিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানিগুলো হল: বিএসআরএম লিমিটেড, বিএসআরএম স্টীল, নর্দান ইন্স্যুরেন্স এবং সামিট পাওয়ার। এর মধ্যে সামিট পাওয়ার, বিএসআরএম লিমিটেডের ও বিএসআরএম স্টীলের দ্বিতীয় প্রান্তিক এবং নর্দান ইন্স্যুরেন্সের তৃতীয় প্রান্তিকের প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

সূত্রমতে, পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানী খাতের কোম্পানি সামিট পাওয়ার লিমিটেড প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর ১৬) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির ইপিএস বেড়েছে ৮ শতাংশ। সোমবার, ১০ অক্টোবর অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। একই গ্রুপের অন্য দুটি কোম্পানির সাথে মার্জারের পর সামিটের এটিই প্রথম কোন আর্থিক প্রতিবেদন প্রকাশ।

প্রথম প্রান্তিকে সামিট পাওয়ারের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.০৪ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ২২.৪৪ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকরী নগদ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.৩২ টাকা। যা এর আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০.৯৬ টাকা, এনওসিএফপিএস ছিল ১.০৩ টাকা এবং ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরে এনএভিপিএস ছিল ২৬.৪৮ টাকা। সে অনুয়ায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) বেড়েছে ০.০৮ টাকা বা ৮.৩৩ শতাংশ।

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের বাংলাদেশ স্টীল রি-রোলিং মিলস লিমিটেড (বিএসআরএম লিমিটেড) দ্বিতীয় প্রান্তিকের (জানুয়ারি’১৬ থেকে জুন’১৬) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, গত অর্থবছরের তুলনায় এ বছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানির মুনাফা অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে। বৃহস্পতিবার ৬ অক্টোবর অনুষ্ঠিত এ কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় অনুমোদনের পর কোম্পানির প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন অনুযায়ী, এ কোম্পানির কর পরিশোধের পর মুনাফা হয়েছে ৫৮ কোটি ৮৬ লাখ ৫৪ হাজার ৮১৯ টাকা। গত অর্থবছরের একই সময়ে (জানুয়ারি’১৫-জুন’১৫) মুনাফার পরিমাণ ছিল ১৮ কোটি ৫১ লাখ ৮৫ হাজার ৫১১ টাকা। অর্থাৎ গত অর্থবছরের অর্ধবার্ষিকের তুলনায় এ বছর কোম্পানির মুনাফা বেড়েছে ৪০ কোটি ৩৪ লাখ ৬৯ হাজার ৩০৮ টাকা বা ২১৭.৮৭ শতাংশ। এছাড়া শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.০২ টাকা। গত অর্থবছরের একই সময়ে (জানুয়ারি-জুন’১৫) ইপিএস ছিল ০.৯৫ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মূল্য হয়েছে ৫২.৮৪ টাকা। ৩১ ডিসেম্বর ২০১৫ অনুযায়ী যার পরিমাণ ছিল ৫৫.২৮ টাকা।

দ্বিতীয় প্রান্তিকে বিএসআরএম লিমিটেডের শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৩.৫৩ টাকা (নেগেটিভ)। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ৪.৯১ টাকা।

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের অন্য কোম্পানি বিএসআরএম স্টীল লিমিটেড দ্বিতীয় প্রান্তিক (জানুয়ারি’১৬-জুন’১৬) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। বৃহস্পতিবার ৬ অক্টোবর অনুষ্ঠিত এ কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় প্রান্তিক প্রতিবেদন প্রকাশের সিদ্ধান্ত নেয়া হয়।

এর পাশাপাশি কোম্পানিটি তাদের সোনাপাহাড়, মিরসরাই ফ্যাক্টরীতে ৭২৫ কোটি টাকা ব্যয়ে একটি নতুন মেল্টিং প্লান্ট প্রতিস্থাপন করার সিদ্ধান্ত নেয়। প্লান্টটি বছরে ৪ লাখ ৩০ হাজার মেট্রিক টন এমএস বিলেটস উৎপাদন করতে সক্ষম হবে।

এদিকে দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন অনুযায়ী, এ কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৩.৬৮ টাকা। গত অর্থবছরের একই সময়ে (জানুয়ারি-জুন’১৫) সমন্বিত ইপিএস ছিল ৩.০৯ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মূল্য হয়েছে ৩০.৭১ টাকা (সমন্বিত)। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ৩০.০৩ টাকা।

দ্বিতীয় প্রান্তিকে বিএসআরএম স্টীলের শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৯.৮৮ টাকা (সমন্বিত)। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১৪.২৪ টাকা।

পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি নর্দার্ণ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত (জানু১৬ থেকে সেপ্টেম্বর১৬) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।  প্রতিবেদন অনুযায়ী তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৯৪ টাকা, শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ০.৫৭৩ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২০.৩৯ টাকা।

যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১.৭২ টাকা, এনওসিএফপিএস ছিল ১.৪৭ টাকা এবং এনএভিপিএস ছিল ১৮.৫২ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস বেড়েছে ০.২২ টাকা বা ৩৭.৮৪ শতাংশ।

গত তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর ১৬) এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.১৩ টাকা। যা আগের বছরে একই সময়ে আয় ছিল ০.৪৭ টাকা।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মন্তব্য

Top