বাড়ছে বিশ্বের বড় সূচকগুলো

15-10-16শেয়ারবাজার রিপোর্ট: বাড়ছে বিশ্বের বড় সূচকগুলো। একই সাথে তালমিলিয়ে এশিয়ার সূচকও বাড়ছে। বিশ্বের বেশিরভাগ কোম্পানির অর্থ বছর শেষ হতে আর মাত্র আড়াই মাস বাকি। এর পরপরই কোম্পানিগুলো ডিভিডেন্ড প্রদান করবে। আসন্ন এই ডিভিডেন্ডের কারণে সূচকগুলো নতুন বিনিয়োগকারীদের আগ্রহী করছে। আর উল্লেখযোগ্য এই কারণেই সূচকগুলো উর্দ্ধমূখী রয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

বিশ্বের যেসব সূচক বাড়ছে তার মধ্যে আমেরিকা’র এসএন্ডপি-৫০০ সূচক বেড়েছে ০.০২ শতাংশ, ইউকে’র এফটিএসই-১০০ সূচক ০.৫১ শতাংশ, জার্মানির ডিএএক্স ১.৬০ শতাংশ, ফ্রান্সের সিএসি-৪০ ১.৪০ শতাংশ, ব্রাজিলের বোভেসপা ১.০৬ শতাংশ, চায়না’র সাংহাই কম্পোজিট ০.০৮ শতাংশ, হংকংয়ের হাংসেং ০.৮৮ শতাংশ এবং জাপানের নিক্কিই সূচক বেড়েছে ০.৪৯ শতাংশ। একই সাথে মেক্সিকো’র সূচক মেক্সিকান বোসলা ০.৩৬ শতাংশ কমেছে।

15-10-16-2

অন্যদিকে, এশিয়া’র উল্লেখযোগ্য সূচকের মধ্যে চীনের সাংহাই কম্পোজিট বেড়েছে ২.৪৬ পয়েন্ট বা ০.০৮ শতাংশ, হংকং এর হাংসেং ২০২.০১ পয়েন্ট বা ০.৮৮ শতাংশ, জাপানের নিক্কিই ২২৫ ৮২.১৩ পয়েন্ট বা ০.৪৯ শতাংশ এবং ভারতের মুম্বাই সেনসেক্স সূচক ৩০.৪৯ পয়েন্ট বা ০.১১ শতাংশ বেড়েছে। একই সাথে থাকা তাইওয়ানের তাইওয়ান টিএসইসি ৫০ ইনডেস্ক ৫৪ পয়েন্ট বা ০.৫৯ শতাংশ কমেছে।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মন্তব্য

Top