আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ অক্টোবর ২০১৬, বুধবার |

kidarkar

স্ট্রাটেজিক পার্টনার হওয়ার আবেদনের শেষ সময় ১৫ নভেম্বর

DSE_ডিএসইশেয়ারবাজার ডেস্ক: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) স্ট্রাটেজিক পার্টনারের দরপত্র আবেদনের শেষ সময় আগামী ১৫ নভেম্বর নির্ধারণ করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ডিমিউচ্যুয়ালাইজেশন আইন অনুযায়ী দেশের স্টক এক্সচেঞ্জগুলোকে কৌশলগত বিনিয়োগকারীর কাছে তাদের সংরক্ষিত ২৫ শতাংশ শেয়ার বিক্রি করতে হবে। ২০১৩ সালে কার্যকর হওয়া ডিমিউচ্যুয়ালাইজেশন আইন অনুযায়ী ৩ বছরের মধ্যে দেশের উভয় স্টক এক্সচেঞ্জকে স্ট্র্যাটেজিক ইনভেস্টর (কৌশলগত বিনিয়োগকারী) খুঁজে বের করতে হবে, আর তার মেয়াদ শেষ হবে চলতি বছরের ডিসেম্বরে। আর তাই স্ট্রাটেজিক পার্টনারের দরপত্র আবেদনের জন্য ১৫ নভেম্বর নির্ধারণ করেছে ডিএসই।

উল্লেখ,  ডিএসই স্ট্রাটেজিক পার্টনার হতে বেশ কিছু কোম্পানি আগ্রহ প্রকাশ করেছে। এ নিয়ে ইতোমধ্যে কয়েকটি কোম্পানি ডিএসইর সাথে তাদের আলোচনাও করেছে। এর মধ্যে বিশ্বের অন্যতম প্রধান শেয়ারবাজার নাসডাক, বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএফসি), কমনওয়েলথ ডেভেলপমেন্ট করপোরেশন (সিডিসি), সুইডেনভিত্তিক বিনিয়োগ প্রতিষ্ঠান ব্রামার্স অ্যান্ড পার্টনার্স, জার্মানিভিত্তিক কেএফডব্লিউ, হংকংভিত্তিক কিংস ওয়ে ক্যাপিটাল ও দেশীয় প্রতিষ্ঠান স্কয়ারের সমন্বয়ে পরিকল্পিত কনসোর্টিয়ামের প্রতিনিধিরা ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী হতে আগ্রহ প্রকাশ করে। তবে ডিএসইর স্ট্র্যাটেজিক পার্টনার হওয়ার জন্য এখনো কোনো আবেদন জমা পড়েনি।

শেয়ারবাকারনিউজ/এম.আর

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.